কিমকে উড়োজাহাজ রাইড অফার করেছিলেন ট্রাম্প | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
কিমকে উড়োজাহাজ রাইড অফার করেছিলেন ট্রাম্প | সব খবর | Sob khobar




কিমকে উড়োজাহাজ রাইড অফার করেছিলেন ট্রাম্প

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৬৬ জন পড়েছে

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনকে উড়োজাহাজের একটি রাইড অফার করেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির ‘ট্রাম্প টেকস দ্য ওয়াল্ড’ নামক ডকুমেন্টারিতে উঠে এসেছে এমন তথ্য।

বিবিসি জানায়, ২০১৯ সালে ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত হওয়া বৈঠকে অংশ নিয়েছিল ট্রাম্প ও কিম। আলোচনা শেষে কিমকে নিজের উড়োজাহাজে বাড়ি পৌঁছে দেয়ার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। ওই সময় মার্কিন প্রেসিডেন্টের এমন অফার কূটনৈতিকদের স্তম্ভিত করে দেয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক সহকারী উপদেষ্টা ম্যাথিউ পটিঙ্গা ওই ডকুমেন্টরিতে বলেন, ‘ট্রাম্প জানতেন দীর্ঘ ট্রেন সফর চীন হয়ে বৈঠকে অংশ নিয়েছেন কিম। যার প্রেক্ষিতে ট্রাম্প কিমকে বলেন, যদি তুমি চাও আমি তোমাকে দুঘণ্টার মধ্যে তোমাকে বাড়ি পৌঁছে দিব।’

এর আগে ২০১৮ সালে সিঙ্গাপুরে হওয়া বৈঠকে চীনা বিমানে এসেছিলেন ট্রাম্প। ওই সময় কিমকে দেড় মিলিয়ন ডলারের একটি গাড়িও উপহার দেন ট্রাম্প।

কোরিয়ান যুদ্ধের পর থেকেই যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মাঝে সংঘর্ষ বিদ্যমান। পারমাণবিক অস্ত্র পরীক্ষা নিয়ে বিভিন্ন সময় উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ। দুদেশের সম্পর্ক উন্নয়নে কিমের সঙ্গে বৈঠকের ইচ্ছাপোষণ করেন ট্রাম্প। আলোচনার টেবিলে বসলেও দুদেশ এখন পর্যন্ত কোনো চুক্তিতে আসতে পারেনি।

সবখবর/ আআ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর