দূর্গাপূজাকে সামনে রেখে সক্রিয় মাদক ও চোরা কারবারীরা

শহিদুল ইসলাম, মানিকগঞ্জ : শারদীয় দুর্গা পূজাকে সামনে রেখে মাদক ও চোরা কারবারীরা যেন সক্রিয় হয়ে উঠেছে। আইন শৃংখলা বাহীনির চোখ ফাকি দিয়ে প্রত্যহ শিবালয়ের আরিচা ও পাটুরিয়া ঘাট হয়ে বিভিন্ন প্রন্থায় রাজধানী ঢাকায় ডুকছে নানা ধরনের মাদক ও চোরাই পণ্য। ইতোমধ্যে শিবালয় থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে বিপুল পরিমান মাদক ও চোরাই পণ্য উদ্ধার করলেও মূল হোতারা রয়েছে অধরায়। এ দু’টি ঘাটের স্পর্শকাতর কয়েকটি পয়েন্টে পুলিশের চেকপোষ্ট ও অভিযান অব্যাহত থাকলে মাদক-চোরাচালান রোধ করা সম্ভব বলে বিভিন্ন মহল মত দিয়েছেন।

জানা গেছে, দেশের দক্ষিণ-পশ্চিমা অঞ্চলের সীমান্তবর্তী জেলা গুলো থেকে রাজধানী ঢাকার উদেশ্যে ছেড়ে আসা বিভিন্ন পরিবহনে বহন করা হচ্ছে নানা ধরনের মাদক ও চোরাচালান। এমন অপকর্মে সহায়তা করছে খোদ পরিবহন মালিক-শ্রমিকরা। স্কুল ব্যাগ-লাগেজ, সামদ্রিক মাছের প্যাকেট, পোনা মাছের ড্রাম, সাক-সব্জির বস্তায় ভরে ফেন্সিডিলসহ বিভিন্ন ধরনের অবৈধ চালান ঢুকছে ঢাকায়। সিমান্তবর্তী জেলা গুলোর মধ্য বয়সী তরুন ও তরুনী ও বিধবা নারীরা এ কাজে জড়িয়ে পড়ছে।

তথ্যানুসন্ধানে শিবালয় থানা ওসি (তদন্ত) নজরুল ইসলাম জানিয়েছেন, তিনি এ থানায় যোগদানের পর ঢাকা-আরিচা মহাসড়কের পাটুরিয়া ফেরি সংযোগ মোড়ে বিভিন্ন সময়ে যাত্রীবাহী বাসে তল্লাসী চালিয়ে ৬৮৯ বোতল নিষিদ্ধ ফেন্সিডিল ও ৬৫০ পিস ইয়াবা ট্যাবলেটসহ এযাবৎ ১৭ ব্যক্তিকে আটক করে। একই স্থানে কলকাতা-ঢাকাগামী দুটি বাসে তল্লাসি করে প্রায় কোটি টাকার চোরাই পন্য উদ্ধারসহ চার ব্যক্তিকে আটক করে। এছাড়া, মহাসড়কে বাস থামিয়ে র‌্যাব পরিচয়ে ২৪ লাখ ও ডিবি পরিচয়ে দু’লাখ টাকা লুটের ঘটনায় একটি মাইক্রোবাস, প্রাইভেটকার ও লুটের আংশিক টাকাসহ তিন দুবৃৃত্তকে আটক করে।

অপরদিকে, শিবালয়ের মেগা ফিড কারখানা হতে প্রায় আট লাখ টাকার গো ও মাছের খাদ্য ট্রাকযোগে চুরির ঘটনা তদন্তকালে জয়পুরহাট ও দিনাজপুর হতে চোরাই কাজে ব্যবহৃত ট্রাকসহ তিন জনকে আটক করা হয়। এছাড়াও বেশ কয়েকটি মাদক উদ্ধারের ঘটনায় থানায় পৃথক-পৃথক মামলা রুজু হয়েছে।

বিশেষ একটি সূত্র জানিয়েছে, ঢাকা-আরিচা মহাসড়কের শিবালয় ধানাধীন উথলী সংযোগ মোড়ে অনাহত কারনে পুলিশের নজরদারী কম থাকায় মাদক ও চোরাকরাবারীরা স্বাচ্ছন্দভাবে গন্তব্যে পৌছাচ্ছে। আসন্ন দুর্গাপূজায় এদের অপকর্ম রোধে স্পর্শকাতর এ পয়েন্টে পুলিশের নিয়মিত চেকপোষ্ট পরিচালিত হলে অপরাধ প্রবনতা অনেকাংশে লোভ পাবে বলে তথ্যাভিজ্ঞ মহল মত দিয়েছেন।

Facebook Comments