পাটুরিয়ায় স্রোত আর ফেরি সংকটে দুর্ভোগ

শহিদুল ইসলাম, শিবালয় (মানিকগঞ্জ) : যমুনার পানি আরিচা পয়েন্টে গত ২৪ ঘন্টায় বৃদ্ধি না পেলেও বৃহস্পতিবার বিকেলে তা বিপদসীমার মাত্র ৫৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। এদিকে নদীতে অব্যাহত পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারনে স্পর্শকাতর পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি-লঞ্চ, কার্গো ও নৌকা চলাচল বিঘ্নিত হচ্ছে। এতে উভয় ঘাটে পারের অপেক্ষায় আটেকে আছে সহস্রাধিক যানবাহন যার মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি।

পাটুরিয়া ঘাটে যানজট এড়াতে মহাসড়কের উথলী-আরিচা ও টেপড়া, বরংগাঈল রোডে বিপুল সংখ্যক ট্রাক আটকে রাখা হয়েছে। দুর্গপূজা ও সাপ্তাহিক ছুটির ফলে বৃহস্পতিবার থেকে এরুটে যানবাহন অতিরিক্ত চাপ পড়েছে। নদীর তীব্র স্রোত ঠেলে কম সংখ্যক ফেরি যোগে যানবাহন পারাপার করায় পাটুরিয়া ও দৌলতদিয়া প্রান্তে অপেক্ষমান যানবাহনের সংখ্য ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। একই কারনে পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট রুটে লঞ্চ চলাচলে প্রায় দ্বিগুন সময় ব্যয় হওয়ায় যাত্রী হয়রানি হচ্ছে।

ফেরি সংস্থার এজিএম জিল্লুর রহমান জানান, বহরের ছোট-বড় ১৪টির মধ্যে ৫/৬টি ফেরি তীব্র স্রোতের বিপরীতে চলতে না পারায় কাঙ্খিত যানবাহন পারাপার সম্ভব হচ্ছে না। এতে উভয় ঘাটে পারের অপেক্ষায় থাকা যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যানজট ও দুর্ভোগ লাগবে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী যানবাহন পারাপার করা হচ্ছে।

Facebook Comments