ফিঙ্গারপ্রিন্ট নিয়ে ঝামেলায়? | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
ফিঙ্গারপ্রিন্ট নিয়ে ঝামেলায়? | সব খবর | Sob khobar




ফিঙ্গারপ্রিন্ট নিয়ে ঝামেলায়?

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ৬৮ জন পড়েছে

দ্রুত স্মার্টফোনের স্ক্রিন লক খুলতে ফিঙ্গারপ্রিন্ট ফিচারটির সঙ্গে সবাই কমবেশি পরিচিত। এ পদ্ধতিতে নিরাপত্তা যেমন সুদৃঢ়, লক খোলাটাও মুহূর্তের ব্যাপার। এর সঙ্গে ফেইস লকের তুলনা করতে গেলেও ফিঙ্গারপ্রিন্ট পদ্ধতিই এগিয়ে থাকবে।

তবে ফিঙ্গারপ্রিন্ট নিয়ে অনেকেরই অনেক সময় সমস্যায় পড়তে হয়। যেমন- কোনো কাজ করার সময় হাত অপরিষ্কার, ভেজা বা ধুলোবালি থাকে, আঙ্গুলে ক্ষয় হয়েছে অর্থাৎ ছাপ অস্পষ্টসহ আরো অনেক রকমের সমস্যা আছে সেক্ষেত্রে ফিঙ্গারপ্রিন্ট দেয়াটা কষ্টকর।

তাই এসব সমস্যার সমাধানে এই দুই পদ্ধতি মেনে চলতে পারেন-

১. মাঝখানের আঙ্গুলের ছাপ ব্যবহার করুন : সাধারণত আমাদের হাতের মাঝখানের আঙ্গুলটা (মধ্যমা) কম ব্যবহার হয়। বৃদ্ধাঙ্গুলি ও তর্জনী এই দুই আঙ্গুল কাজে-কর্মে বেশি ব্যবহার হওয়ায় ক্ষয় হওয়ার পাশাপাশি অনেক সময় অপরিচ্ছন্নও থাকে। বিশেষকরে যারা টেকনিশিয়ান বা এ ধরনের কাজ করেন, তাদের ক্ষেত্রে এমনটি বেশি হয়। তাই তাদের ক্ষেত্রে বৃদ্ধাঙ্গুলি ও তর্জনীর তুলনায় মধ্যমার ছাপ ফিঙ্গারপ্রিন্ট হিসেবে ব্যবহার করাই সবচেয়ে ভালো উপায়।

২. আঙ্গুলের পাশ ব্যবহার করুন : আমরা ডিভাইসে প্রথমে ফিঙ্গারপ্রিন্ট সেট করার সময় পুরো আঙ্গুলের ছাপ দিই। পরে প্রতিবার লক খোলার সময় স্বভাবসুলভভাবে আঙ্গুলের ছাপের অংশের মাঝখানটা ব্যবহার করি। চাইলে আঙ্গুলের ছাপের কোনো পাশ ব্যবহারের অভ্যাস করতে পারি। এর ফলে আঙ্গুলের মূল অংশ ক্ষত থাকলেও ফিঙ্গারপ্রিন্ট কাজ করবে এবং বার বার মূল অংশ ব্যবহার না করায় আবার নতুন করে ক্ষয়ও হবে না।

সবখবর/ আআ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর