ভয়াবহ শারীরিক ক্ষতি ইয়াবা সেবনে

লাইফস্টাইল ডেস্ক : বর্তমানে দেশে ইয়াবাসেবীর সংখ্যা ৭০ লাখ ছাড়িয়েছে। দেশে ইয়াবা নামক মাদকটি এখন সবচেয়ে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা সাময়িকীতে সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, মাদকাসক্তদের ৫৮ শতাংশ ইয়াবাসেবী। ২৮ শতাংশ আসক্ত ফেনসিডিল এবং হেরোইনে।

গবেষকরা বলছেন, তরুণরাই ইয়াবায় বেশি আক্রান্ত হচ্ছে। যখন বাংলাদেশে টেকনাফ বর্ডার দিয়ে মিয়ানমার থেকে এই নিষিদ্ধ ট্যাবলেট আসতে শুরু করে, তারপর এটি দ্রুতই ছড়িয়ে পড়ে। এতে কিডনি, লিভার থেকে শুরু করে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলো ধ্বংসের মুখে পতিত হয়। ইয়াবা সেবনকারীদের মৃত্যুই হচ্ছে শেষ পরিণতি।

চিকিৎসকরা বলছেন, হৃদযন্ত্র, ফুসফুস, লিভার, কিডনি থেকে শুরু করে শরীরে যেসব গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে, সেগুলোও ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। ইয়াবা খেলে উচ্চ রক্তচাপ হয়। লিভার সিরোসিস থেকে সেটা লিভার ক্যান্সারেও পরিণত হতে পারে ইয়াবার হাত থেকে দেশের বিশেষ করে তরুণ সমাজকে এর ভয়াবহ থাবা থেকে বাঁচতে হবে।

ইয়াবা সেবনে ভয়াবহ শারীরিক ক্ষতি কি কি : যৌন ক্ষমতা নষ্ট হয়ে যায়, ফুসফুসে পানি জমে, কিডনি নিষ্ক্রিয় হয়ে যায়, লিভার সিরোসিস থেকে ক্যান্সারও হতে পারে, মেজাজ চড়ে যায়, রাগ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এতে মানুষের মধ্যে নিষ্ঠুরতা ছড়িয়ে পড়ে। রক্তচাপ বেড়ে যায়। সন্তান উৎপাদন ক্ষমতা ধ্বংস হয়ে যায়। মানসিক বিপর্যয়ের সৃষ্টি হয়।

সবখবর/ আওয়াল

Facebook Comments