মিয়ানমারের সাথে সম্পর্ক স্থগিতের ঘোষণা নিউজিল্যান্ডের | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
মিয়ানমারের সাথে সম্পর্ক স্থগিতের ঘোষণা নিউজিল্যান্ডের | সব খবর | Sob khobar




মিয়ানমারের সাথে সম্পর্ক স্থগিতের ঘোষণা নিউজিল্যান্ডের

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১
  • ৮১ জন পড়েছে

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের সঙ্গে সম্পর্ক স্থগিত করার ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। একই সঙ্গে মিয়ানমারের ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের নিউজিল্যান্ড সফরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নির্বাচিত সরকারকে উৎখাত করে সামরিক শাসন জারির প্রতিক্রিয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড সরকার।

মঙ্গলবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন এক ঘোষণায় এ তথ্য জানান।

মিয়ানমারের সামরিক সরকার সুবিধা পেতে পারে, এমন কোনো সহায়তা কর্মসূচিও সেখানে বাস্তবায়ন করবে না নিউজিল্যান্ড বলেও ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী বলেন, আমরা কঠোর বার্তা দিতে চাই। আমরা বলতে চাই, এখানে, নিউজিল্যান্ডে বসে যা যা করা সম্ভব, তার সবই আমরা করব। এর মধ্যে একটি হচ্ছে এখন থেকে উচ্চ পর্যায়ের সব আলোচনা আমরা স্থগিত করব। এমন কোনো সাহায্য আমরা মিয়ানমারে দেব না, যেটা সামরিক সরকারকে সুবিধা দেবে।

২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মিয়ানমারকে ৩ কোটি ডলার সহায়তা দিয়েছে নিউজিল্যান্ড।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা পৃথক বিবৃতিতে বলেছেন, নিউজিল্যান্ড সামরিক নেতৃত্বাধীন মিযানমার সরকারের বৈধতা স্বীকার করে না । তিনি মিয়ানমারের সেনাবাহিনীকে অবিলম্বে সকল আটক রাজনৈতিক নেতাদের মুক্তি এবং বেসামরিক শাসন পুনরুদ্ধার করার আহ্বান জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া আরো বলেছেন, তার সরকার মিয়ানমারের সেনা নেতৃত্বের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপেরও সিদ্ধান্ত নিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অভ্যুত্থানের মধ্য দিয়ে সামরিক বাহিনীর ক্ষমতা দখল এবং নির্বাচিত সরকারের নেত্রী অং সান সু চিসহ জ্যেষ্ঠ নেতাদের বন্দি করার প্রতিক্রিয়ায় দেশটিতে টানা চারদিন ধরে প্রতিবাদ চলছে।

এদিকে, সেনা অভ্যুত্থানের পর সোমবার প্রথম জনসমক্ষে আসেন জেনারেল মিন অং হ্লাইং। টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি অভ্যুত্থানের পক্ষে যুক্তি তুলে ধরে নতুন করে নির্বাচন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

সবখবর/ নিউজ ডেস্ক




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর