রোজায় ডায়াবেটিস রোগীদের করণীয়

লাইফস্টাইল ডেস্ক : রোজায় দীর্ঘ সময় না খেয়ে থাকতে হয় বলে ডায়াবেটিস রোগীদের আলাদা সতর্কতা অবলম্বন করতে হয়। তাদের জন্য খাবার খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। ডায়াবেটিস রোগীদের রোজায় করণীয় কী সে বিষয়গুলো একটু দেখে নিতে পারেন।

ইফতারের সময় যে ধরনের খাবার খাবেন : সঠিক এবং স্বাস্থ্যকর খাবার নির্বাচন করুন। ভুল এবং অস্বাস্থ্যকর খাবার রক্তে গ্লুকোজের মাত্রার ভারসাম্য নষ্ট করতে পারে। খুব বেশি খাবেন না। চিনি সমৃদ্ধ ও ডিপ ফ্রাই করা খাবার গ্রহণ করবেন না। রোজা ভাঙার সময় স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার গ্রহণ করুন, অল্প করে গ্রহণ করুন।
রোজা ভাঙার পর স্বাস্থ্যকর তরল গ্রহণ করুন। পানি সবচেয়ে ভালো পানীয়। এছাড়াও লেবু পানি, ঘোল, মিষ্টি ছাড়া লস্যি এবং প্লেইন মিল্ক পান করতে পারেন। শরবত, ফলের জুস, প্যাকেটজাত মিষ্টি পানীয় গ্রহণ এড়িয়ে চলুন।

সেহরিতে যে ধরনের খাবার খাবেন : পর্যাপ্ত পানি পান করুন সেহরিতে। কম গ্লাইসেমিক ইনডেক্সের এবং উচ্চমাত্রার ফাইবারযুক্ত খাবার গ্রহণ করুন। এ ধরনের খাবার দীর্ঘক্ষণ পাকস্থলীতে থাকে এবং ক্ষুধা কম লাগে। কম গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবারগুলো হচ্ছে – বাদামী চাল, গম, ওটস বা বার্লি। লিগিউম জাতীয় খাবার যেমন – মটরশুঁটি খেতে পারেন, লো ফ্যাটের দুধ ও পনির খেতে পারেন। এছাড়া একটি আস্ত ফল খান। আপনার ডায়েটে ডাল ও সবজি যোগ করুন।

সবখবর/ নিউজ ডেস্ক

Facebook Comments