সব ‘না’ হোক ‘হ্যা সূচক না’ - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
সব ‘না’ হোক ‘হ্যা সূচক না’ - সব খবর | Sob khobar




সব ‘না’ হোক ‘হ্যা সূচক না’

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: সোমবার, ৭ জুন, ২০২১
  • ২২৭ জন পড়েছে

বর্তমান যান্ত্রিকতাবাদী সমাজে বাচ্চাদের জন্য আমাদের সময় নেই। বাচ্চাদের প্রতিটি কাজেই আমরা বলে যাচ্ছি ‘না’।

বাচ্চাদের প্রতি এমন না বলতে বলতে আমরা এমন এক পরিবেশ সৃষ্টি করছি যে বাচ্চারা পরবর্তিতে আমাদের অনুমতিরই ধার ধারবেনা। তাই বাচ্চার প্রতি সকল না হোক ‘হ্যা সূচক না’।

ধরেন, বাচ্চাটি খুব আইস্ক্রীম খেতে চাচ্ছে। আপনি বুঝতে পারছেন এটি এই মুহূর্তে দেয়া যাবে না কারণ যেকোনো সময় ঠান্ডা জনিত সমস্যা হতে পারে। এছাড়া আপনার বাচ্চা এমন একটি খেলনা চাইলো যা আপনার আর্থিক সামর্থের সাথে সংগতি পূর্ন নয়।

বাচ্চার সাথে খেলায় খেলায় বলুন ‘ছোটবেলায় আইস্ক্রিম খেয়ে আপনার খুব জ্বর হয়েছিলো। এখন তুমি খেলেও এমন জ্বর তোমারও আসতে পারে অভিনয় করে বোঝান’। তখন সে নিজেই সিদ্ধান্ত নেবে তার আইসক্রিম খাওয়া উচিৎ হবে না।

শিশুরা অনুকরণ প্রিয়। তারা সব সময়ই বাবা-মাকে অনুকরণ করে থাকে। আপনার নিজেরই যদি ধূমপানের বা অন্যান্য বদ অভ্যাস থাকে তাহলে সে অভ্যাসগুলো পরিত্যাগ করুন। আর করলেও তা বাচ্চার সামনে করবেন না।

বাচ্চার অবচেতন মন বড় হবার অপেক্ষায় থাকে কবে সেগুলো করবে। তাই বাচ্চাদের যথেষ্ট সময় দিন। তাদের সাথে তাদের মতো করে মিশুন।

এছাড়া বাচ্চার খেলনা নির্বাচনে সতর্ক হোন। অবশ্যই বিপজ্জনক খেলনা দেবেন না। খেয়াল রাখতে হবে খেলনা তালিকায় পিস্তলের মত খেলনা যেন না থাকে। তার বুদ্ধির বিকাশ হয় এমন খেলনাই তাকে দিন।

বাচ্চার প্রথম খেলার সাথী হবেন বাবা-মা আপনিই। সব কাজে ‘না’ নয়। না বললেও বুঝিয়ে ‘হ্যা সুচক না’ বলুন। আপনার বাচ্চার ভবিষ্যত আপনাকেই ভাবতে হবে।

লেখক: কাজী একেএম রাসেল, আবাসিক মেডিকেল অফিসার, মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল।




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর