আবারো ইরাকে মার্কিন হামলা আবারো ইরাকে মার্কিন হামলা – সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
You cannot copy content of this page




আবারো ইরাকে মার্কিন হামলা

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: শনিবার, ৪ জানুয়ারী, ২০২০
  • ৬২ জন পড়েছে

ঢাকা: ইরাকে ইরানপন্থী যোদ্ধাদের ওপর নতুন করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। আল-কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি ও ইরাকি আধা সামরিক বাহিনীর কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যার ঘটনায় শোকযাত্রাকে সামনে রেখে নতুন এই হামলা ঘটেছে। উত্তর বাগদাদে এই হামলায় প্রাণহানি ঘটেছে।

সামরিক সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম মিডল ইস্ট আইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার শেষ রাতে অর্থাৎ শনিবার ভোরে রাজধানী বাগদাদের উত্তরের তাজি এলাকায় আল শাবির একটি ঘাঁটিতে যুক্তরাষ্ট্র ফের বিমান হামলা করলে গোষ্ঠীটির এক শীর্ষ কমান্ডারসহ ছয়জন নিহত হয়েছেন।

শুক্রবার ড্রোন হামলায় ইরানের এক শীর্ষ জেনারেল নিহত হওয়ার পর দুই দেশের মধ্যে ছায়াযুদ্ধের আশঙ্কা করা হচ্ছে। ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে পাকিয়ে ওঠা নাটকীয় উত্তেজনা আরও বেড়ে গেছে এই গুপ্তহত্যায়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন কোনো যুদ্ধ চাচ্ছে না ঘোষণা দিয়েও ইরাকে নতুন করে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

ইরাকিদের আশঙ্কা, তাদের মাতৃভূমি এখন দুই বৃহৎ শক্তির ছায়াযুদ্ধের কেন্দ্রভূমিতে পরিণত হতে যাচ্ছে।

একটি পুলিশ সূত্র এএফপিকে জানিয়েছে, সোলাইমানিকে হত্যার ২৪ ঘণ্টার পরেই হাশেদ আল-শাবির গাড়ি বহরে এই হামলা হয়েছে। ইরাকি এই আধাসামরিক বাহিনীর শিয়া মিলিশিয়া উপদলের সঙ্গে ইরানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর বিদেশি অভিযানের দায়িত্ব আল-কুদস ফোর্সের। ৬২ বছর বয়সী নিহত সোলাইমানি ছিলেন এই বাহিনীর প্রধান। হামলায় বিপ্লবী গার্ডসের পাঁচ ও হাশেদের পাঁচ সেনা নিহত হয়েছেন।

সবখবর/ আআ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর