আমানত শাহ উদ্ধারে সময় লাগবে আরো দুই তিনদিন - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
আমানত শাহ উদ্ধারে সময় লাগবে আরো দুই তিনদিন - সব খবর | Sob khobar




আমানত শাহ উদ্ধারে সময় লাগবে আরো দুই তিনদিন

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: সোমবার, ৮ নভেম্বর, ২০২১
  • ৩৮ জন পড়েছে

মানিকগঞ্জের পাটুরিয়ায় ৫ নম্বর ফেরি ঘাটে ডুবে যাওয়া ‘আমানত শাহ’ ফেরিটিকে উদ্ধার করেছে উদ্ধারকারী বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ। তবে সম্পূর্ণ উদ্ধার করতে সময় লাগবে আরো দুই থেকে তিনদিন।

সোমবার (৮ নভেম্বর) দুপুরে এমন তথ্য নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (উদ্ধার) ফজলুর রহমান। সকাল আট টার পর থেকেই পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরিটি উত্তোলনের কাজ শুরু করেছে উদ্ধারকারী বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজস লিমিটেড।

জেনুইন এন্টাপ্রাইজের স্বত্ত্বাধিকারী বদিউল আলম জানান, কাত হয়ে থাকা ফেরিটিকে ৭০ ভাগের মত সোজা করা হয়েছে। বর্তমানে ফেরির ডুবে থাকা অংশে পানি সেচের কাজ করা হচ্ছে। যদি কোথায়ও কোন ফাটা কিংবা ছিদ্র থাকলে তা মেরামত শেষে সম্পূর্ণ সোজা করা হবে। পরে সম্পূর্ন খালি করে বিআইডব্লিউটিএ’র কর্মকর্তাদের বুঝিয়ে দেওয়া হবে।

এর আগে, আজ সকালে জেনুইনের পাঁচটি উইন্স বার্জে থাকা তিন, চার ও পাঁচ ইঞ্চি তার ফেরির সঙ্গে বেঁধে ফেরিটিকে আংশিক সোজা করা হয়। জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেড সংস্থার ৫০ জন কর্মী ফেরি উদ্ধারে কাজে নিয়োজিত রয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২৭ অক্টোবর যান্ত্রিক ত্রুটি নিয়ে পাটুরিয়ায় ৫ নম্বও ফেরি ঘাটের পন্টুনের প্রথম পকেটে ১৪টি ট্রাক/ কাভার্ডভ্যান নিয়ে ডুবে যায় রো রো ফেরি আমানত শাহ। ডুবে যাওয়ার পর বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী জাহাজ হামজা ডুবে যাওয়া যানবাহন উদ্ধারে অভিযানে নামে। উদ্ধার অভিযানের চতুর্থ দিনে জাহাজ রুস্তমও এ অভিযানে যুক্ত হয়।

তবে সব যানবাহন উদ্ধারে সক্ষম হলেও ফেরি উদ্ধারের সক্ষমতা ছিল না জাহাজ হামজা-রুস্তমের। পরে ফেরিটি তুলতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষেও সাথে মৌখিক চুক্তি করে জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেড এর সঙ্গে।




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর