ইবির উপাচার্য হলেন অধ্যাপক ড. আব্দুস সালাম | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
ইবির উপাচার্য হলেন অধ্যাপক ড. আব্দুস সালাম | সব খবর | Sob khobar




ইবির উপাচার্য হলেন অধ্যাপক ড. আব্দুস সালাম

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৯ জন পড়েছে
ইবির উপচার্য হলেন অধ্যাপক ড. আব্দুস সালাম
অধ্যাপক ড. আব্দুস সালাম

আদিল সরকার, ইসলামী বিশ্ববিদ্যালয়: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ১৩ তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. শেখ আব্দুস সালাম। উপাচার্য পদ শুন্য থাকায় রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮০ এর ১০ (১) ধারা অনুযায়ী তাকে নিয়োগ দেওয়া হয়েছে। আগামী চার বছরের জন্য তাকে এ দায়িত্ব দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

প্রজ্ঞাপন সূত্রে, উপাচার্য পদের সমপরিমাণ বেতনভাতা ভোগ করাসহ পদ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগসুবিধাও ভোগ করবেন তিনি। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে এবং রাষ্ট্রপতি মনে করলে নির্ধারিত সময় শেষ হওয়ার পূর্বেই তার নিয়োগ বাতিল করতে পারবেন বলেও আদেশে বলা হয়েছে।

গত ২১আগষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কোষাধ্যক্ষের মেয়াদ শেষ হয়। শুন্যপদের ৩৯ দিন পর ২৯ সেপ্টেম্বর উপাচার্য হিসেবে ড. আব্দুস সালামকে নিয়োগ দেওয়া হয়েছে। পরে ৩০ সেপ্টেম্বর (বুধবার) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করেন তিনি। তবে এখনও শুন্য রয়েছে কোষাধ্যক্ষের পদ।

বিশ্ববিদ্যালয়ের ১৩ তম উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম বলেন, এই প্রতিষ্ঠানের অভিভাবক হিসেবে আমি আশা করছি সরকার আমার ওপর যে বিশ্বাস ও আস্থা রেখেছে সেটাকে সম্মান করে ওই প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধি করতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব। তা করতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং গণমাধ্যমকর্মীদের সঙ্গে সমন্বয় করে প্রতিষ্ঠানের শ্রী বৃদ্ধিতে কাজ করবো।

উল্লেখ্য, ড. আব্দুস সালাম ১৯৫৫ সালে বাগেরহাটের রামপাল উপজেলায় জন্মগ্রহন করেন। তিনি যশোর বোর্ড থেকে ১৯৭০ সালে এসএসসিতে মেধাতালিকায় অষ্টম স্থান অধিকার করেন। ১৯৭২ সালে তিনি এইচএসসি পাশ করেন। পরে তিনি ১৯৭৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক এবং ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একই বিভাগে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ সালে ভারতের পুনা বিশ্ববিদ্যালয় থেকে তিনি গণযোগাযোগ ও সাংবাদিকতা উপর পিএইচডি ডিগ্রি লাভ করেন। পরে তিনি ১৯৮৭ সালে শিক্ষক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। তিনি ২০০৬-২০০৯ সাল পর্যন্ত উক্ত বিভাগের সভাপতি এবং ২০০৯ সালে সমাজবিজ্ঞান অনুষদের ডিনের দায়িত্বও পালন করেছেন। এখন পর্যন্ত তার ৪ টি বই, ৪ টি গবেষণা প্রতিবেদন ও ২৮ টি গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে বলে জানা গেছে।

সবখবর/ আআ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর