ইসরায়েলের ইতিহাস: পর্ব-২ | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
ইসরায়েলের ইতিহাস: পর্ব-২ | সব খবর | Sob khobar




ইসরায়েলের ইতিহাস: পর্ব-২

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: শনিবার, ২২ মে, ২০২১
  • ১১৫ জন পড়েছে

সমগ্র ইউরোপে ছড়িয়ে ছিটিয়ে থাকা ইহুদিরা একটা সময় নিজের একটা স্থায়ী আবাসভূমির স্বপ্ন দেখতে শুরু করল। আর তাদের এই স্বপ্নদ্রষ্টা ছিল অস্ট্রে-হাঙ্গেরিয়ান একজন সাংবাদিক ড. থিওডোর হ্যারৎজেল।

১৮৯৭ সালে ইহুদিদের জন্য জায়োনিস্ট মুভমেন্ট গড়ে তোলেন এবং একটি স্বাধীন ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠা করার স্বপ্ন দেখেন ড. থিওডোর হ্যারৎজেল।
তার এই জায়োনিস্ট মুভমেন্ট ই পরবর্তীতে ইহুদিদের স্বাধীন ইসরায়েল গঠনে মুখ্য ভূমিকা পালন করে।

প্রথম বিশ্বযুদ্ধ পূর্ববর্তী তুরস্কের নিকট হতে ইউরোপীয় বণিকেরা গ্লিসারিন আমদানি করত যা তাদের যুদ্ধাস্ত্রের জন্য ছিল অত্যাবশকীয়। কিন্তু তুরস্ক হঠাৎ করেই গ্লিসারিন রপ্তানি বন্ধ করে দিলে প্রথম বিশ্বযুদ্ধে ব্রিটিশরা তীব্র সংকটের মুখে পড়ে।

আরো পড়ুন: ইসরায়েলের ইতিহাস: পর্ব-১

আর ঠিক এই সময়েই ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয় বেলারুশ (তৎকালীন রুশ সাম্রাজ্য) বংশোদ্ভূত ইহুদি বিজ্ঞানী ড. কাইম ওয়াইজম্যান, যিনি ছিলেন জায়োনিস্ট মুভমেন্ট এর একজন নেতা। তিনি এসিটোন আবিস্কার করে ব্রিটিশদের সাহায্য করেন এবং সেই সাথে ইহুদি জাতিগোষ্ঠীর জন্য একটি স্বাধীন রাষ্ট্র গঠনের প্রস্তাব দেন।

প্রথম বিশ্বযুদ্ধের সময়কালে মুসলিম শাসকদের অদূরদর্শিতা ও ব্রিটিশদের ষড়যন্ত্রের কারণে তুরস্কের মুসলিম খেলাফত ভেঙে যায়।

১৯১৭ সালে প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে ইরাক, সিনাই উপত্যকা, ফিলিস্তিন এবং পবিত্রভূমি জেরুজালেম দখল করে নেয় ব্রিটিশরা।

১৯১৭ (২ নভেম্বর)- ব্রিটিশ পররাষ্ট্র সচিব লর্ড জেমস আর্থার বেলফোর পূর্ব চুক্তি অনুযায়ী জায়োনিস্ট মুভমেন্ট এর অন্যতম নেতা ব্যারন রথচাইল্ডের নিকট ব্রিটিশ সরকারের কাছে ফিলিস্তিনের ভূমিতে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থন এর জন্য জায়োনিস্ট ফেডারেশন অফ গ্রেট বৃটেন এন্ড আয়ারল্যান্ড নামক সংগঠন এর কাছে একটি চিঠি লেখেন যেটি ইতিহাসে ‘বেলফোর ঘোষণা’ হিসেবে পরিচিত। এটিই ছিল অবৈধ ইহুদি রাষ্ট্র গঠনের অন্যতম মাইলফলক।

তারপর কি ইহুদিদের আর কোন কাঠখড় পোড়াতে হয়েছিল নিজের বাসভূমি প্রতিষ্ঠার জন্য? —– চলবে। সংগ্রহীত 




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর