ওয়ান টাইম গ্লাসে গরম চা খাচ্ছেন নাকি বিষ ? | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
ওয়ান টাইম গ্লাসে গরম চা খাচ্ছেন নাকি বিষ ? | সব খবর | Sob khobar




ওয়ান টাইম গ্লাসে গরম চা খাচ্ছেন নাকি বিষ ?

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: রবিবার, ২৮ জুন, ২০২০
  • ৫৩ জন পড়েছে
ওয়ান টাইম গ্লাসে গরম চা খাচ্ছেন নাকি বিষ ?
ওয়ান টাইম গ্লাসে গরম চা খাচ্ছেন নাকি বিষ ?

করোনা কালে থেমে নেই চা প্রেমীদের চা পান করা।  চা বিক্রেতারা যেখানে আগে নানান ধরনের কাচের মগ বা গ্লাস ব্যবহার করতেন এখন সেখানে ব্যবহার হচ্ছে প্লাস্টিকের ওয়ান টাইম গ্লাস।

এক গবেষনায় বলা হচ্ছে ওয়ান টাইম গ্লাস গুলো খুবই নিম্নমানের প্লাস্টিক দিয়ে তৈরি।

গবেষকদের মতে, প্লাস্টিকের মধ্যে থাকা ‘বিসফেনল’ নামের টক্সিন এ ক্ষেত্রে বড় ঘাতক হিসেবে ভূমিকা পালন করে। গরম খাবার বা পানীয় প্লাস্টিকের সংস্পর্শে এলে ওই টক্সিন খাবারের সঙ্গে মেশে। এটি নিয়মিত শরীরে প্রবেশ করলে মহিলাদের ইস্ট্রোজেন হরমোনের কাজের স্বাভাবিকতা বিঘ্নিত হয়। পুরুষদের ক্ষেত্রে শুক্রাণু কমে যায়। হার্ট, কিডনি, লিভার, ফুসফুস এবং ত্বকও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকী স্তন ক্যান্সার হওয়ারও আশঙ্কা থাকে।

আরো পড়ুন: করোনা চিকিৎসায় লেবুর উপকারিতা

গবেষণায় আরও জানা গিয়েছে, প্লাস্টিকের কাপ বানাতে সাধারণত যে যে উপাদান ব্যবহার করা হয়, সেগুলি বেশি মাত্রায় শরীরে প্রবেশ করলে ক্লান্তি, হরমোনের ভারসাম্যতা হারানো, মস্তিষ্কের ক্ষমতা কমে যাওয়া সহ একাধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

বোতল বা পাত্র তৈরিতে ব্যবহৃত পলিভিনাইল ক্লোরাইডকে (পিভিসি) নরম করা হয় থ্যালেট ব্যবহার করে। এই ‘থ্যালেট’ আমাদের শরীরের জন্য বিষের ন্যায়। তাই প্লাস্টিক ব্যবহারে অবশ্যই দ্বিতীয় বার ভাবতে হবে।

সবখবর/ আআ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর