করোনা চিকিৎসায় লেবুর উপকারিতা | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
করোনা চিকিৎসায় লেবুর উপকারিতা | সব খবর | Sob khobar




করোনা চিকিৎসায় লেবুর উপকারিতা

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: শুক্রবার, ১৯ জুন, ২০২০
  • ১০৪ জন পড়েছে
করোনায় লেবুর উপকারিতা
করোনায় লেবুর উপকারিতা

লাইফ স্টাইল ডেস্ক: সারা বিশ্বে করোনা মহামারীর এ দুর্যোগে মানুষ দিশেহারা। এ রোগটির এখন পর্যন্ত কোনো সুনির্দিষ্ট ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই এ মুহূর্তে সচেতন থেকে চলতে হবে। পাশাপাশি সুস্থও থাকতে হবে। সুস্থ থাকার জন্য আমাদের অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

এ সময় আমাদের সচেতনতার পাশাপাশি নজর দিতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে। কিন্তু এ প্রতিরোধ ক্ষমতা এক বা দুইদিনে তৈরি হয় না। এজন্য সঠিক খাদ্যাভ্যাস খুবই প্রয়োজন।

প্রতিদিনের খাবার তালিকায় ভিটামিন ‘সি’ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখতে হবে। এজন্য খুব বেশি দামি খাবার খেতে হবে না। আমাদের মৌসুমি রঙিন ফল ও শাকসবজি থেকেই তা পাওয়া সম্ভব।

করোনার সংক্রমণ থেকে রক্ষা পেতে বা আক্রান্ত হয়ে গেলেও সেই রোগের উপশমে ভিটামিন ‘সি’ একটি গুরুত্বপূর্ণ উপাদান। অনেক দেশেই করোনা আক্রান্ত রোগীকে বিভিন্ন ডোজে ভিটামিন ‘সি’ দিয়ে অনেক উপকার পাওয়া গেছে।

আর আমাদের দেশে এ ভিটামিন ‘সি’-এর সবচেয়ে সহজলভ্য উৎস হচ্ছে লেবু। লেবু খুব সহজেই এবং সব মৌসুমেই পাওয়া যায়। তাই প্রতিদিন খাবারের তালিকায় অবশ্যই লেবু রাখবেন। প্রতিদিন মাঝারি আকারের ২টি লেবু প্রাপ্তবয়স্ক যে কোনো ব্যক্তি খেতে পারেন।

এটি নিয়মিত খেলে ভিটামিন ‘সি’ দৈনিক চাহিদার অনেকটাই পূরণ করা সম্ভব। লেবুর অনেক জাত রয়েছে। লেবুর গুণাগুণের সঙ্গে এর খোসাও প্রচুর উপকারী উপাদান। লেবুর রসের চেয়ে ৫-১০ গুণ বেশি ভিটামিন আছে লেবুর খোসায়ও।

লেবু ভিটামিন বি সি কার্বহাইড্রেট, প্রোটিন, রিবোফ্লোবিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, আয়রন, পটাশিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ । এতে কোনো সম্পৃক্ত চর্বি ও কোলেস্টেরল নেই। এটি শরীরের পুষ্টি ঘাটতি পূরণ করতে সাহায্য করে।

১০০ গ্রাম লেবুর রসের পুষ্টি মূল্যশক্তি ৫৬ কিলোক্যালরি, কার্বোহাইড্রেট ১০.২ গ্রাম, প্রোটিন ০.৮ গ্রাম, খাদ্যআঁশ ১.৩ গ্রাম, ক্যালসিয়াম ৬৫ মিলিগ্রাম, ভিটামিন সি ৪৫.৯ মিলিগ্রাম, ভিটামিন এ ৮ মাইক্রোগ্রাম, ভিটামিন ই ০.৮০ মিলিগ্রাম, ফোলেট ১১ মাইক্রোগ্রাম, নায়াসিন ১৫ মাইক্রোগ্রাম, প্যানথোটিক এসিড ০.১৯০ মাইক্রোগ্রাম, পাইরিডক্সিন ০.০৪০ মাইক্রো গ্রাম, আয়রন ০.৩ মিলিগ্রাম, জিংক ০.০৭ মিলিগ্রাম।




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর