কাতারের সাথে উপসাগরীয় দেশগুলোর বিরোধের অবসান | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
কাতারের সাথে উপসাগরীয় দেশগুলোর বিরোধের অবসান | সব খবর | Sob khobar




কাতারের সাথে উপসাগরীয় দেশগুলোর বিরোধের অবসান

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
  • ৭১ জন পড়েছে

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে দীর্ঘ সাড়ে তিন বছরের বিরোধ মিটল। কাতারের ওপর থেকে অবরোধ তুলে নিয়ে সংহতি ও স্থিতিশীলতার চুক্তিতে সই করেছে উপসাগরীয় দেশগুলো।

সৌদি আরবের আল উলা শহরে মঙ্গলবার জিসিসি’র ৪১তম সম্মেলনে জোটের ৬ সদস্য দেশ এতে অংশ নেয়।এরপর থেকে কাতারের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর ভূরাজনৈতিক সঙ্কটের নিরসন হতে যাচ্ছে বলে বিশ্লেষকরা আশা করছেন।

মঙ্গলবার চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, সঙ্কট সমাধানে আমাদের নিরন্তর প্রচেষ্টা অবশেষে সফল হয়েছে। উপসাগরীয় দেশগুলো একই সঙ্গে আরবীয় এবং ইসলামিক সংহতির ক্ষেত্রটি স্পর্শ করতে সক্ষম হয়েছে। চুক্তিতে মধ্যস্থতা করার জন্য যুবরাজ কুয়েত ও যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান। সম্মেলনে যথারীতি ইরানের বিরুদ্ধে কথা বলেন সৌদি যুবরাজ। ইরানের পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও নাশকতামূলক পরিকল্পনার মোকাবিলায় নিজেদের মধ্যে ঐক্য দরকার বলে মন্তব্য করেন তিনি।

২০১৭ সালে কাতারের সঙ্গে সম্পর্কের দারুণ অবনতি ঘটে আরবীয় উপসাগরীয় দেশগুলোর। তারই জেরে জুন মাসে দেশটির ওপর সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসরের তরফ থেকে নেমে আসে অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা। বন্ধ করে দেওয়া হয় সব ধরনের যোগাযোগ। তবে কাতার সব সময়ই তাদের অভিযোগ অস্বীকার করে এসেছে। নতুন চুক্তির ফলে সৌদি আরব ও কাতারের মধ্যবর্তী আকাশ, স্থল ও সমুদ্র সীমান্তগুলো মঙ্গলবার সন্ধ্যা থেকেই খুলে দেয়া হয়েছে।

সম্মেলনে সদস্য দেশগুলো আল-উলা ঘোষণার দু’টি নথিতে সই করেছেন। তবে এর বিষয়বস্তুগুলো এখনও প্রকাশ করা হয়নি।

খবর- আল জাজিরা




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর