গরমে মাইগ্রেন এড়াতে যা করণীয়
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
গরমে মাইগ্রেন এড়াতে যা করণীয়




গরমে মাইগ্রেন এড়াতে যা করণীয়

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২
  • ১৩০ জন পড়েছে

মাইগ্রেনের সমস্যা ছেলেদের তুলনায় মেয়েদের মধ্যে বেশি দেখা যায়। কারও কারও ক্ষেত্রে একবার মাথাব্যথা শুরু হলে ৪ থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয়। এছাড়াও অনেক ক্ষেত্রে মাইগ্রেনের রোগীরা বমি বমি ভাব, বমি, আলো এবং শব্দ সংবেদনশীলতায় ভুগে থাকেন।

কয়েকটি গবেষণা অনুসারে, গ্রীষ্মকালে মাইগ্রেনের সমস্যা বেশি হয়। অত্যাধিক তাপ, ডিহাইড্রেশন, উজ্জ্বল আলো, খাবার কম খাওয়া এবং কম ঘুমের কারণে গরমে মাইগ্রেন বাড়ে। এই সময় মাইগ্রেন এড়াতে কিছু নিয়ম মেনে চলা জরুরি।

শরীরে আর্দ্রতা বজায় রাখুন: বাইরে যাওয়ার সময় সবসময় পানির বোতল সঙ্গে রাখুন। দিনে প্রতিদিন আড়াই থেকে ৩ লিটার পানি খাওয়া প্রয়োজন। পানি কম খাওয়া হলে মাইগ্রেনের সমস্যা বাড়ে।

খাদ্যাভাস পরিবর্তন করুন : কফি, রেড ওয়াইন, চকলেট, পনিরের পরিবর্তে গ্রীষ্মকালীন তাজা ফল এবং শাকসবজি যেমন- আম, তরমুজ, শসা, শাক খাদ্যতালিকায় যোগ করুন। মাইগ্রেনের থেকে ভাল থাকতে আরও কিছু বিষয় এড়িয়ে চলুন:

রোদে বের হলে টুপি ব্যবহার করুন, কড়া গন্ধযুক্ত প্রসাধণী ব্যবহার এড়িয়ে চলুন, এসির তাপমাত্রা ২৫-২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখুন, ঘুম এবং খাবারের সময়সূচী ঠিক রাখুন, এমনকি ছুটিতে বাড়িতে থাকাকালীন সময়ই রুটিন মেনে কাজ করুন, আপাতত বাইরে শরীরচর্চা করা বন্ধ করুন, ক্লান্তি রোধে কঠোর ব্যায়াম এড়িয়ে চলুন, অতিরিক্ত দুশ্চিন্তায় মাথা ব্যথা বাড়ে ও দুশ্চিন্তামুক্ত থাকতে নিয়মিত মেডিটেশন করুন। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মকানুন মেনে চলুন।

রা/চৌ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর