ঘুমের মধ্যে গলা টিপে ধরছে! হাত পা অবশ! ঘুমের মধ্যে গলা টিপে ধরছে! হাত পা অবশ! – সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :




ঘুমের মধ্যে গলা টিপে ধরছে! হাত পা অবশ!

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: সোমবার, ২৭ জানুয়ারী, ২০২০
  • ২২৯ জন পড়েছে

লাইফস্টাইল: অন্ধকার ঘরে আপনি বিছানায় শুয়ে আছেন আপনি বুঝতে পারলেন ঘরের মধ্যে অশরীরী কোন কিছুর অস্তিত্ব। হঠাৎই দেখলেন অন্ধকার ঘরে ভয়ঙ্কর এক ছায়ামূর্তি এগিয়ে আসছে আপনার দিকে। অনুভবও করতে পারছেন তার আঙুলগুলোকে। এমনকী আর কিছুক্ষণের মধ্যেই ছুঁয়ে ফেলবে আপনার গলা।

কী আশ্চর্য! আপনি জানেন পাশের ঘরেই আছে আপনার পরিজন। চিৎকার করে ডাকতে চাইলেন ওদের। অথচ গলা দিয়ে কোন শব্দই বের হলোনা। এমনকী এক ছুটে বেরিয়ে যেতে চাইলেন ঘর থেকে। অথচ হাত-পা নড়াতে পারছেন না! মনে হচ্ছে সারা শরীরটা অবশ হয়ে গিয়েছে। পাশ ফেরাও সম্ভব নয়। এমন অবস্থাতে বুঝতে পারলেন, বুকের ওপর কে যেন চেপে বসে আছে। বাঁচতে হবে যে কোন ভাবেই তাই যত শক্তি আছে তা জড়ো করে আপনি চিৎকার করে উঠে বসতে চাইলেন কিন্তু পারছেননা। কিছুক্ষন পর অনেক জোড়াজুড়ির পর ঘুম ভেঙে গেল। আশ্চর্য ব্যাপার! কোথায় অশরীরী! সবকিছুই তো স্বাভাবিক! কোথাও কিছু নেই। এই তো আপনার চেনা ঘর, দেয়াল।

তবে কি আপনি স্বপ্ন দেখছিলেন! তা কী করে হবে? স্বপ্ন কি সত্যিই এতো জ্যান্ত হয়? আপনি তো কয়েক মুহূর্ত আগেও স্পষ্ট বুঝতে পারছিলেন কেউ একজন আপনাকে শ্বাসরোধ করে মারতে চাইছিল! হাত পা অসাড় হয়ে গিয়েছিল! তাহলে? কেমন করে ঘটল এমন ঘটনা? ঠিক কী হয়েছিল আপনার সঙ্গে?

এতক্ষণ ধরে যে পরিস্থিতির কথা বলা হল, নিশ্চই তা প্রায় সবার কাছে খুব পরিচিত বিষয়।

কয়েক শতাব্দী জুড়েই মানুষের এমন ভয়াবহ অভিজ্ঞতা নিয়ে নানা দেশে রয়েছে নানা মতবাদ। চীন, পূর্ব আফ্রিকা, মেক্সিকো, নিউফাউন্ডল্যান্ড এমনকী আমেরিকার বাসিন্দারাও ভাবেন শয়তানের অনুচরেরা সত্যি সত্যিই নেমে আসে পৃথিবীতে। তারাই শ্বাসরোধ করে আত্মাকে টেনে নিয়ে যেতে চায়।

কিন্তু ঘুম নিয়ে গবেষণাকারীরা বলছেন, এই ভয়াবহ অনুভূতি, সঙ্গে হাত পা অসাড় হয়ে যায় তা আসলে ‘স্লিপ প্যারালিসিস এর লক্ষণ। ঘুমের মধ্যে পক্ষাঘাতগ্রস্ত হওয়ার মতো অভিজ্ঞতা হওয়ার পিছনে দায়ী থাকতে পারে ঘুমের নানা পর্যায় এবং মনের অসুখ। পক্ষাঘাতগ্রস্ত হওয়ার মতো অনুভূতি স্থায়ী হতে পারে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিট অবদি।

প্রতি ১০ জনের মধ্যে ৪ জনের স্লিপ প্যারালিসিস হতে পারে। সাধারণত বয়ঃসন্ধিকালেই এই অবস্থার অভিজ্ঞতা প্রথম হয়। পর্যাপ্ত ঘুমের অভাব, ঘুমের অভ্যাসের পরিবর্তন হলে, প্রচণ্ড মানসিক চাপ পোহাতে হলে, চিত হয়ে শুয়ে ঘুমালে, ড্রাগ বা অ্যালকোহল নেওয়ার অভ্যাস থাকলে স্লিপ প্যারালিসিস হতে পারে।




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর