চায়ের সঙ্গে যে খাবার কখনও খাবেন না
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
চায়ের সঙ্গে যে খাবার কখনও খাবেন না




চায়ের সঙ্গে যে খাবার কখনও খাবেন না

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: শনিবার, ২৩ এপ্রিল, ২০২২
  • ৭৩ জন পড়েছে

অধিকাংশ ব্যক্তির চা ছাড়া দিন শুরু হয় না। সন্ধ্যার আড্ডাও জমিয়ে দিতে পারে এক কাপ চা-ই। আবার মাথা ধরা, দুর্বলতা ও ক্লান্তি মেটানোর ওষুধও এক কাপ চা। যে সব খাবার চায়ের সঙ্গে আমরা তৃপ্তি করে খাই সেগুলোই স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

কোন কোন খাবার চায়ের সঙ্গে খেতে নেই:-

আয়রন সমৃদ্ধ খাবার চায়ের সঙ্গে একেবারেই খাওয়ার ঠিক নয়। কারণ চায়ে ট্যানিন এবং অক্সালেট থাকে, যা আয়রনযুক্ত খাবার থেকে আয়রন শোষণে বাধা দেয়। তাই বিভিন্ন বাদাম, সবুজ শাকসবজি, শস্য, মসুর ডালের মতো আয়রন-সমৃদ্ধ খাবার চায়ের সঙ্গে না খাওয়াই উত্তম।

লেবু চা আমরা সকলেই পছন্দ করি। ওজন কমানোর পানীয় হিসেবে বেশ জনপ্রিয় এই চা। কিন্তু আপনি হয়তো জানেন না, চায়ের সঙ্গে লেবু শরীরের জন্য বেশ ক্ষতিকারক। লেবুর রসের সঙ্গে চা পাতা মিলিত হলে চা অ্যাসিডিক প্রকৃতির হয়ে উঠতে পারে এবং এটি খেলে পেট ফুলে থাকতে পারে।

পকোড়া বা নোনতা খাবারের সঙ্গে এক কাপ চা, এ যেন এক স্বর্গীয় সুখ! বিশেষ করে বিকেলের চায়ের আড্ডায় প্লেট ভর্তি বেসনের তৈরি ভাজাভুজি না হলে আমরা যেন ঠিক তৃপ্তি পাই না। কিন্তু এই কম্বিনেশন স্বাস্থ্যের জন্য বিরাট ক্ষতি করতে পারে। চায়ের সঙ্গে বেসন জাতীয় খাদ্য খাওয়ার ফলে হজমের সমস্যা হতে পারে এবং খাদ্য থেকে পুষ্টি শোষণে বাধা দেয়।

বিভিন্ন তাপমাত্রার খাবার একসঙ্গে খাওয়া হলে হজম প্রক্রিয়া দুর্বল হয়ে পড়তে পারে এবং বমি বমি ভাবও দেখা দিতে পারে। গরম চায়ের সঙ্গে কখনই ঠান্ডা খাবার খাবেন না, এতে হজমের সমস্যা হতে পারে। তাই গরম চা পান করার অন্তত ৩০ মিনিট পর ঠান্ডা খাবার খাওয়াই শ্রেয়।

হলুদ এবং চা পাতা একে অপরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। চা পানের সময় হলুদ যুক্ত খাবার এড়িয়ে চলুন, কারণ এতেও গ্যাস, অ্যাসিডিটি বা কোষ্ঠকাঠিন্যের মতো পেটের সমস্যা হতে পারে।

রা/চৌ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর