জলপাই ফলের গুণাবলী - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
জলপাই ফলের গুণাবলী - সব খবর | Sob khobar




জলপাই ফলের গুণাবলী

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
  • ১৩৮৩ জন পড়েছে

লাইফস্টাইল ডেস্ক : শীতের আমেজে জলপাই ফল, কাঁচা জলপাইয়ে রয়েছে প্রচুর উপকারিতা। নিয়মিত কাঁচা জলপাই খেলে নানা ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

ক্যানসারের ঝুঁকি কমাতে- জলপাই ভিটামিনের অন্যতম একটি উৎস। এতে আছে মনো-স্যাচুরেটেড ফ্যাট। জলপাইয়ের ভিটামিন-ই কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। ফলে ক্যানসার হওয়ার ঝুঁকি কমে।

হৃৎপিণ্ডের সুরক্ষা- মানুষের হৃৎপিণ্ডের রক্তনালিতে যখন চর্বি জমে, তখন হার্ট অ্যাটাক হওয়ার ভয় থাকে সবচেয়ে বেশি। জলপাইয়ের অ্যান্টি-অক্সিডেন্ট হার্ট ব্লক হতে বাধা দেয়। এ ছাড়া জলপাইয়ের মনো-স্যাচুরেটেড ফ্যাট হার্টের সুরক্ষায় খুবই উপকারী।

আয়রণের উৎস- জলপাই বিশেষ করে কালো জলপাই আয়রনের উৎস। আয়রণ আমাদের দেহে রক্ত চলাচল করাতে সহায়তা করে। আর প্রাকৃতিক আয়রনের উৎসের জন্য জলপাই-ই সেরা।

কোষ্ঠকাঠিন্য দূর করতে- জলপাইয়ে যে খাদ্যআঁশ আছে তা মানুষের দেহের পরিপাক ক্রিয়াকে ত্বরান্বিত করে এবং হজমে সহায়তা করে।

চোখের যত্নে- জলপাইয়ে ভিটামিন এ পাওয়া যায়। ভিটামিন এ চোখের জন্য ভালো। যাদের চোখ আলো ও অন্ধকারে সংবেদনশীল, তাদের জন্য ওষুধের কাজ করে জলপাই।

অ্যালার্জি প্রতিরোধে- গবেষণায় দেখা গেছে, জলপাই অ্যালার্জি প্রতিরোধে সহায়তা করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের ইনফেকশন ও অন্যান্য ক্ষত সারাতে কার্যকরী ভূমিকা রাখে।

সবখবর/ আওয়াল




Comments are closed.

এই বিভাগের আরো খবর