ঠান্ডা লেগে বুক গলা ব্যথা হলে, কী করনীয়? - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
ঠান্ডা লেগে বুক গলা ব্যথা হলে, কী করনীয়? - সব খবর | Sob khobar




ঠান্ডা লেগে বুক গলা ব্যথা হলে, কী করনীয়?

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
  • ৩৬৩ জন পড়েছে

লাইফস্টাইল ডেস্ক : ঋতু পরিবর্তনের ফলে বিভিন্ন ধরনের শরীরিক সমস্যা দেখা দিতে পারে। নাক দিয়ে পানি ঝরা, হাঁচি-কাশি, গলা ও বুক ব্যথা, সামান্য জ্বর, ঠান্ডা লাগা অতি সাধারণ অথচ ছোঁয়াচে রোগ। শীতে এ রোগটির প্রকোপ বেড়ে যায়। বিভিন্ন ধরনের ভাইরাস দিয়ে এ রোগের আবির্ভাব ঘটে।

ঠান্ডা লেগে বুকে গলায় অস্বস্তি হলে মধু, ময়দা, আদা ও জলপাইয়ের তেল ব্যবহার করলে উপকার পা্ওয়া যায়। স্বাস্থ্য-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে প্রাকৃতিক উপাদান আদা ও মধুর মিশ্রণ তৈরি ও ব্যবহার পদ্ধতি এখানে দেওয়া হল। ঠান্ডা ও গলা ব্যথার সমস্যা হলে ঘরোয়া উপায়ে এর সমাধান মিলতে পারে। এতে খরচ বাঁচানোর পাশাপাশি কার্যকরভাবে পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই দ্রুত রোগ মুক্তিতে সাহায্য করে।

উপকরণ-আদা কুচি, খাঁটি মধু, জলপাইয়ের তেল, ময়দা, টিস্যু পেপার, গজ এবং ফিতা।

প্রণালী-মধু ও ময়দা এক সঙ্গে মিশিয়ে তাতে আদার কুচি এবং দুতিন ফোঁটা জলপাইয়ের তেল মেশান। মিশ্রিণটি সামান্য পরিমাণে টিস্যুতে নিয়ে বুকে টেপ দিয়ে আটকে নিন। এটা রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করা ভালো। আদা একটা মসলাদার মূল যা ঘাম সৃষ্টি করে এবং ঠাণ্ডার লক্ষণ কমাতে কার্যকর ভূমিকা রাখে। তবে শিশু ও যাদের ত্বক সংবেদনশীল তাদের ব্যবহারের আগে সাবাধানতার প্রয়োজন রয়েছে।

উপকারিতা- .আদা ঠান্ডা ও কফ দূর করতে সাহায্য করে। আদা ও মধুর তৈরি পানীয় গলা ব্যথায় আরাম দেয় এবং ভাইরাস সংক্রমণে বাধা দেয়। ২. আদা ও মধুর সংমিশ্রণের রয়েছে গলা ব্যথা দূর করার ক্ষমতা। আদার কড়া ও ঝাঁঝাঁলো স্বাদ সাইনাস খুলে দেয় এবং শ্লেষ্মা থেকে মুক্তি দেয়। জ্বালাপোড়াভাব, গলার খুশখুশ ও অস্বস্তিভাব দূর করতে সাহায্য করে। তবে দীর্ঘদিন ঠাণ্ডার সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সবখবর/ আওয়াল




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর