তালের উপকার | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
তালের উপকার | সব খবর | Sob khobar




তালের উপকার

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০
  • ৮৩ জন পড়েছে
তালের উপকার
তাল

লাইফস্টাইল ডেস্ক : অদ্ভুত আবহাওয়া বিরাজ হয়! আকাশে মেঘের ঘনঘটা, হঠাৎ করে নেমে পড়ছে বৃষ্টি। জলবায়ু পরিবর্তনের সঙ্গে তালপাকা গরমে বাংলায় একটি প্রবাদ আছে, বাঙালি মাত্রই যেটা ব্যবহার করে থাকেন। গরম না হলে তাল পাকবে না, এটাই স্বাভাবিক। সে গরমটা হয় ভ্যাপসা গরম,এই বাংলা ভাদ্র মাসে। আমরা ইলিশের ভাজা দিয়ে খাচ্ছি খিচুড়ি। আর তাল?

পাকা তালের রস বা কাইয়ের সঙ্গে চালের গুঁড়া আর গমের আটা মিশিয়ে বানানো হয় তালের বড়া, চালের গুঁড়া মিশিয়ে বানানো হয় পিঠা, দুধের সঙ্গে তালের রস মিশিয়ে বানানো হয় তালক্ষীর।

এ ছাড়া কোথাও কোথাও খাওয়া হয় তালের রুমালি রুটি, ময়দা-আটার সঙ্গে মেখে পরোটা। তালের সরু চাকলি মানে তাওয়ার ওপর রেখে বানানো হলদে সাদা রঙের ফিনফিনে দোসা ক্ষীরে ডুবিয়েই যা খাওয়ার নিয়ম। এ ছাড়া এই আধুনিক সময়ে রন্ধন পটীয়সীরা তৈরি করে থাকেন কলাপাতায় তালপিঠা, তালের স্পঞ্জ কেক, কেক গ্লেইজ। চিন্তার কোনো কারণ নেই, রন্ধনপ্রণালি একটা দেওয়া হবে সঙ্গে। সেটা দেখে বানাতে পারবেন তালের কেক।

তাল ফুলুরির তত্ত্বে করিয়া জমক/ ধার্য হল লোক মাঝে লাগাবে চমক। আটার সঙ্গে তালরস বা কাই মিশিয়ে ডুবো তেলে ভেজে নিলেই হয়ে যায় তালফুলুরি। নোনতা নাকি মিষ্টি, সে স্বাদের ব্যাপারটা নির্ভর করবে ‘খানেওয়ালা’দের ওপর—নোনতা খেলে লবণ আর মিষ্টি খেলে গুড়। সাধারণত মানুষ তালফুলুরি মিষ্টিই খায়।

বাঙালির যাপিত জীবনে তালগাছ পুকুরপাড়ে তা ছাড়া বাঙালি তিলকেও তাল বানাতে পারে। বলা উচিত, তিলকে তাল বানাতে বাঙালির জুড়ি মেলা ভার। কেন তিল তাল হয়, সে ব্যাখ্যাও নেই বাঙালির জীবনে। সম্ভবত এসব ব্যাখ্যা খুঁজে পাওয়া যায় না বলেই বাঙালি তালপাখা দিয়ে হাওয়া খেতে খেতে তাল পাতায় লেখা পুঁথির গল্পে ডুবে যেতে ভালোবাসে। তালপাখা দিয়ে হাওয়া খেতে খেতে আপনি তালফুলুরি যখন-তখন খেতেই পারেন। একদিন বরং ফারাহ্ সুবর্ণার প্রণালিতে তৈরি করে নিন তালের কেক।

উপকরণ : তালের ক্বাথ ১ কাপ, চালের গুঁড়া ১ কাপ, ময়দা সিকি কাপ, চিনি ১ কাপ, ডিম ১টা, তরল দুধ পৌনে ১ কাপ, কোরানো নারকেল আধা কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ ও তেল মোল্ডে মাখানোর জন্য। ১৫ থেকে ২০ মিনিটের মতো স্টিম করে একটা টুথপিক কেকের ভেতরে ঢুকিয়ে রাখুন। টুথপিকটি পরিষ্কার বের হয়ে এলে কেক নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন। ছোট মোল্ডে করলে সময় কম লাগবে আর বড় মোল্ডে করলে ৩০ থেকে ৪০ মিনিট লাগবে। চুলার আঁচ অবশ্যই মাঝারি রাখতে হবে।

সবখবর/ আওয়াল

নিউজটি শেয়ার করুন




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর