তিনদিনের ব্যবধানে বেড়েছে চালের দাম - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
তিনদিনের ব্যবধানে বেড়েছে চালের দাম - সব খবর | Sob khobar




তিনদিনের ব্যবধানে বেড়েছে চালের দাম

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: বুধবার, ১৮ মে, ২০২২
  • ৫৯ জন পড়েছে
ফাইল ছবি

তিনদিনের ব্যবধানে দেশে বেড়েছে চালের দাম। ভারতের গম রপ্তানি বন্ধের জেরে দেশে ধাপে ধাপে আটা-ময়দার দাম বাড়ছে। এর প্রভাব পড়ছে চালের বাজারেও। আটা-ময়দার সঙ্গে সব ধরনের চালের দামও বাড়ছে। মিল পর্যায়ে চালের দাম বাড়ানো হয়নি বলে দাবী করেছে মিল মালিকরা।

গতকাল মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও তেজকুনিপাড়ায় খোঁজ নিয়ে জানা গেছে, এক সপ্তাহের ব্যবধানে পাইকারি পর্যায়ে মিনিকেট, নাজিরশাইল ও মোটা চালের দাম বস্তাপ্রতি ১০০ থেকে ১৫০ টাকা বেড়েছে।

পাইকারিতে দাম বাড়ার কারণে খুচরা পর্যায়ে কেজিতে গড়ে দুই থেকে তিন টাকা বেড়েছে। গত দুই-তিন দিনের ব্যবধানে দুই টাকা বেড়ে মিনিকেট চালের কেজি বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৬ টাকায়। বিআর-২৮ ও পায়জাম জাতীয় চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৮ থেকে ৫২ টাকায়। মোটা চালের (স্বর্ণা ও গুটি জাতের) কেজিতেও দাম বেড়েছে দুই থেকে তিন টাকা। এই চাল বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৬ টাকায়; যা তিন দিন আগেও কেনা গেছে ৪২ থেকে ৪৩ টাকায়।

পাইকারি ব্যবসায়ীরা বলেন, গম আমদানি বন্ধ হয়ে গেছে। এর চাপ পড়েছে চালের বাজারে। তা ছাড়া মিলাররা জানিয়েছেন, তাঁরা সরকারকে চাল দিচ্ছেন। ফলে চালের সংকট তৈরি হচ্ছে। এসব কারণে মিলাররা কৃত্রিম সংকট সৃষ্টি এবং দাম বাড়ানোর পথে হাঁটছেন।

এখন চালের মৌসুম। এ সময় দাম কিছুটা কম থাকার কথা। কিন্তু গত বছরের তুলনায় এ বছর নতুন চালের বস্তায় মিল পর্যায়ে ১০০ থেকে ১৫০ টাকা বেশি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কারওয়ান বাজারের পাইকারি এক চাল ব্যবসায়ী।

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বলছে, গত এক সপ্তাহে মাঝারি চালের দাম ৩ শতাংশ এবং মোটা চালের দাম ৩ দশমিক ৩৩ শতাংশ বেড়েছে।

আ/লি




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর