পেনশন তুলে নেওয়া অবসরপ্রাপ্তদের স্বামী-স্ত্রীরাও পাবেন সুবিধা - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
পেনশন তুলে নেওয়া অবসরপ্রাপ্তদের স্বামী-স্ত্রীরাও পাবেন সুবিধা - সব খবর | Sob khobar




পেনশন তুলে নেওয়া অবসরপ্রাপ্তদের স্বামী-স্ত্রীরাও পাবেন সুবিধা

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯
  • ৬০৩ জন পড়েছে

ঢাকা : অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে শতভাগ পেনশন (এককালীন পেনশন সমর্পণ) তুলে নেয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীর মৃত্যুর পর তার স্ত্রী বা স্বামী ও প্রতিবন্ধী সন্তানও পেনশন সুবিধা পাবেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীর পেনশন ২০১৮ সালের ৮ অক্টোবর জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী পুনঃস্থাপিত হয়ে থাকলে মৃত্যুর পর তার স্ত্রী বা স্বামী ও প্রতিবন্ধী সন্তান (যদি থাকে) পেনশন সুবিধা পাবেন।

একই সঙ্গে তারা ২০১৭ সালের ৩ আগস্টের প্রজ্ঞাপন অনুযায়ী চিকিৎসা ভাতা ও উৎসব ভাতা পাবেন।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শতভাগ পেনশন একবারে তুলে নেয়ার সুযোগ চালু হয় ১৯৯৪ সালে। তবে ২০১৭ সালের ৩০ জুন এতে পরিবর্তন আনা হয়। ২০১৭ সালের ১ জুলাই জারি করা এক আদেশে পেনশনের ৫০ শতাংশ সরকারের কাছে বাধ্যতামূলকভাবে সংরক্ষণের কথা বলা হয়।

এরপর ২০১৮ সালের ৮ অক্টোবর অর্থ বিভাগের অপর আদেশে বলা হয়, শতভাগ পেনশন তুলে নেয়া সরকারি কর্মচারীরা অবসর নেয়ার দিন থেকে ১৫ বছর সময় পার হওয়ার পর থেকে প্রতিমাসে কমপক্ষে ৩ হাজার টাকা করে পেনশন পাবেন।

সেই আদেশে আরো বলা হয়, শতভাগ পেনশন তুলে নেয়া কর্মচারীর ২০১৭ সালের ১ জুলাই বা এর পরবর্তী সময়ে যে পেনশন নির্ধারিত হবে তার ওপর প্রতি বছরের ১ জুলাই ৫ শতাংশ হারে বার্ষিক ইনক্রিমেন্টও দেয়া হবে।

তবে অবসর নেয়া কর্মকর্তা-কর্মচারীর মৃত্যুর পর স্ত্রী বা স্বামী কিংবা প্রতিবন্ধী সন্তানের পেনশন পাওয়ার বিষয়টি ওই প্রজ্ঞাপনে ছিল না।

জানা গেছে, শতভাগ পেনশন উত্তোলনের পর পনেরো বছর অতিক্রান্ত হয়েছে- এমন অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা বর্তমানে ২০ হাজার। এ খাতে সরকারের ব্যয় হচ্ছে বছরে ১৩৯ কোটি টাকা।

 




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর