কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত ডক ফেস্ট অনুষ্ঠিত - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত ডক ফেস্ট অনুষ্ঠিত - সব খবর | Sob khobar




কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত ডক ফেস্ট অনুষ্ঠিত

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯
  • ২৯৯ জন পড়েছে

তানভীর আহমেদ রাসেল, কুমিল্লা বিশ্ববিদ্যালয় : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে প্রথম ‘ডক ফেস্ট’ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সন্ধ্যা ৬.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এই প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়।

প্রদর্শনীর শুরুতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো: বেলাল হোসেন এই ডক ফেস্ট এর উদ্বোধন ঘোষণা করেন ৷

এই ফেস্টে বিভাগটির প্রথম ও দ্বিতীয় ব্যাচের একাডেমিক দুটি কোর্সের অধীনে তৈরি করা ১৪ টি ভিন্ন ভিন্ন প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

বিভাগের প্রথম ব্যাচ তাদের ‘জেন্ডার কমিউনিকেশন’ কোর্সের অধীনে বর্তমান সময়ের অন্যতম প্রধান ও প্রকট সমস্যা ‘ধর্ষণ’ নিয়ে মানুষের ভাবনা ও নারীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি নিয়ে তৈরি করা প্রামাণ্যচিত্রগুলো প্রদর্শন করে।

পাশাপাশি তারা সমাজের অবিচ্ছেদ্য অংশ তৃতীয় লিঙ্গের মানুষদের খোঁজে, তাঁদের জীবনযাত্রাকে বুঝতে কুমিল্লার পথে প্রান্তরে ঘুরে তৈরি করা প্রামাণ্যচিত্রগুলো প্রদর্শন করে।

অন্যদিকে বিভাগটির দ্বিতীয় ব্যাচ তাদের ‘কনটেম্পরারি ওয়ার্ল্ড এফেয়ার্স’কোর্সের অধীনে সমসাময়িক বৈশ্বিক ঘটনাবলী ও সংকটগুলোর উপর তথ্যবহুল প্রামাণ্যচিত্র প্রদর্শন করে।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত থেকে এই প্রামাণ্যচিত্রগুলো উপভোগ করেন৷ তারা ‘ডক ফেস্ট’ এর মঞ্চ থেকে নারী নির্যাতন ও ধর্ষণ বন্ধে এবং তৃতীয় লিঙ্গের মানুষদের জীবনমান উন্নয়নে নিজ নিজ জায়গা থেকে কাজ করার শপথ নেন।

প্রদর্শনী শেষে সমাপনী বক্তব্য রাখেন বিভাগের শিক্ষক কাজী এম. আনিছুল ইসলাম। তিনি বলেন, পড়াশোনা শুধু ক্লাসরুমে বসে করার বিষয় নয়। বিশ্ববিদ্যালয় মুক্তচর্চার জায়গা, এখানে সবকিছু উন্মুক্ত হবে। আর সেই চিন্তা থেকেই সমাজের কিছু প্রচলিত ধারণা ভেঙ্গে দেওয়ার জন্য এই মুক্ত আয়োজনটি করেছি।

উল্লেখ্য , কোর্সভিত্তিক এসাইনমেন্ট এর অংশ হিসেবেই এই প্রামাণ্যচিত্রগুলো তৈরি করেছিল ওই শিক্ষার্থীরা। পরবর্তীতে শিক্ষকদের অনুপ্রেরণায় সামাজিক ও বৈশ্বিক সমস্যা নিয়ে তৈরি প্রামাণ্যচিত্র নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রথম ‘ডক ফেস্ট আয়োজন করে তারা।

সবখবর/ আওয়াল




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর