বর্ষায় রোগের প্রার্দুভাব থেকে সুরক্ষার উপায় - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
বর্ষায় রোগের প্রার্দুভাব থেকে সুরক্ষার উপায় - সব খবর | Sob khobar




বর্ষায় রোগের প্রার্দুভাব থেকে সুরক্ষার উপায়

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: সোমবার, ২০ জুন, ২০২২
  • ২১ জন পড়েছে

বর্ষায় যেমন স্বস্তি আসে ঠিক তেমনি বিভিন্ন প্রকারের রোগবালাইয়েরও উপক্রম বাড়ে। তাই আগে থেকে সচেতন থাকাটা গুরুত্বপূর্ন। বর্ষার আগে ও বর্ষা পরবর্তী যে রোগের প্রার্দুভাব থাকে তা শরীরের জন্য অনেক ক্ষতিকর। বর্ষার মৌসুমে ডায়রিয়া, ম্যালেরিয়া, টাইফয়েড, কলেরা, ভাইরাস জ¦র, পেটের সমস্যা ও ডেঙ্গুর মত রোগ হয়ে থাকে।

তাই বর্ষায় শরীরকে সুস্থ রাখতে কিছু বিষয় জানা বা মানা উচিৎ। যেমন-

বৃষ্টিতে বা বন্যার পানিতে ভিজলে প্রতিবারই সাবান দিয়ে হাত-পা ধুতে হবে। শিশুদের পানিতে খেলতে দেওয়া যাবে না। শিশু থেকে বয়স্ক সকলেই খাওয়ার আগে হাত ভালভাবে ধুতে হবে। বর্ষার আগে বা বর্ষার সময় মশার বংশবিস্তার ঘটে। সচেতন না হলে ম্যালেরিয়া, চিকুনগুনিয়া ও ডেঙ্গুর মত মহামারিতে পড়তে হতে পারে। আর যাতে না বাড়ে সেদিকে লক্ষ্য রাখতে কিছু বিষয়ে কর্মসূচি গ্রহন করা যেতে পারে।

মশা যাতে বংশবিস্তার না করতে পারে সেজন্য নিয়মিত মেঝে বা আনুষঙ্গিক সেঁতসেঁতে জাতীয় জিনিষ পরিষ্কার রাখতে হবে। গবাদি পশু থাকলে তাদের ও মেঝে গরম পানি দিয়ে পরিষ্কার করতে হবে। রাতে ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে। ফুলহাতা শার্ট ও প্যান্ট পড়তে হবে। ঘনঘন নিজে ও ঘরবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে যাতে মশার বংশ বিস্তার ঘটাতে না পারে।

আরও কিছু রোগ থেকে সতর্ক থাকতে হবে-

বর্ষায় অনেক বৃষ্টি হয় সেগুলো থেকে নিরাপদে থাকতে হবে। বেশি বেশি করে ভিটামিন জাতীয় খাবার খেয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। শরীরে রোগ জীবাণুর আক্রমণের হাত থেকে রক্ষা পেতে সাবান দিয়ে হাত-পা এবং বৃষ্টিতে সাবান দিয়ে গোসল করতে হবে। প্রোটিন জাতীয় খাবারের মাত্রা বাড়াতে হবে এবং প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি পান করতে হবে। শুকনো কাপড় পরিধান করতে হবে।

রা/চৌ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর