বাক্সের অভাবে পাঠানো হচ্ছেনা ৬শ নমুনা! | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
বাক্সের অভাবে পাঠানো হচ্ছেনা ৬শ নমুনা! | সব খবর | Sob khobar




বাক্সের অভাবে পাঠানো হচ্ছেনা ৬শ নমুনা!

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: সোমবার, ২৯ জুন, ২০২০
  • ৫৮ জন পড়েছে

পার্থ হাসান, পাবনা: পাবনায় বিশেষ বাক্সের অভাবে পরীক্ষার জন্য সংগ্রহ করা ৬০০ নমুনা ল্যাবে পাঠাতে পারছে না উপজেলা স্বাস্থ্য বিভাগ। পাবনার ঈশ্বরদীতে নমুনা পাঠানোর বিশেষ বাক্সের অভাবে করোনা ভাইরাস পরীক্ষার জন্য সংগ্রহ করা ৬০০ নমুনা ল্যাবে পাঠাতে পারছে না উপজেলা স্বাস্থ্য বিভাগ।

আগের পাঠানো নমুনার বিশেষ বাক্স গুলো ফেরত না আসায় এমন জটিলতা তৈরি হয়েছে। তবে এই সমস্যা সাময়িক, দ্রতই এই সমস্যার সমাধান হবে বলে মনে করছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার আসমা খান জানান, জুন মাসের ১১ তারিখের মধ্যে ঈশ্বরদীতে বরাদ্দকৃত নমুনা সংগ্রহের কিট শেষ হয়ে যায়। ১৭ জুন থেকে রূপপুর পারমাণবিক প্রকল্পে কাজ করা বিভিন্ন কোম্পানির সরবরাহ করা কিট আর অ্যাম্পুল দিয়ে নমুনা সংগ্রহ শুরু হয়। জুনের ২৫ তারিখ পর্যন্ত সংগ্রহ করা ৬০০ নমুনার অধিকাংশই রূপপুর প্রকল্পে কাজ করা শ্রমিক-কর্মচারীদের। সংগ্রহ করা নমুনা ল্যাবে পাঠাতে প্রয়োজন হয় বিশেষ ‘বক্স’। আগের পাঠানো বক্স গুলো ল্যাব থেকে ফেরত না আসায় নতুন সংগ্রহ করা নমুনা পরীক্ষার জন্য রাজশাহী বা ঢাকার ল্যাবে পাঠানো যাচ্ছে না। এমন অবস্থায় সংগৃহীত ৬০০ নমুনা ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফ্রিজিং করা হয়েছে। বিপুল পরিমাণ নমুনা জমে যাওয়ায় এবং কিট ও অ্যাম্পুল সংকটে নমুনা সংগ্রহ সীমিত করা হয়েছে।

যদিও বিভিন্ন সুত্র থেকে জানা গেছে গত একমাসে ঈশ্বরদী উপজেলায় প্রায় ১৩শ নমুনা সংগ্রহ করা হয়েছে যার মধ্যে ৭০০ নমুনা রাজশাহী এবং ঢাকা ল্যাবে পাঠানো হয়েছে যার অধিকাংশের ফলাফল এসেছে। তবে ২৫ জুনের পর থেকে করোনা ভাইরাস পরীক্ষার জন্য নতুন করে নমুনা সংগ্রহ করা হচ্ছে না।

পাবনার সিভিল সার্জন ডাক্তার মেহেদি ইকবাল জানান, নমুনা পরীক্ষার জন্য ল্যাবে অতিরিক্ত চাপ থাকায় সময়মত সব নমুনা পরীক্ষার রিপোর্ট আসছেনা। সেই কারণেই এ অবস্থা সৃষ্টি হয়েছে। তবে সমস্যাটি সাময়িক। এরই মধ্যে সংকট নিরসনে সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করা হয়েছে। খুব দ্রত এই সমস্যা সমাধান করা হবে বলে জানান তিনি।

সবখবর/ নিউজ ডেস্ক




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর