বুধবার থেকে ই-পাসপোর্টের যাত্রা শুরু - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
বুধবার থেকে ই-পাসপোর্টের যাত্রা শুরু - সব খবর | Sob khobar




বুধবার থেকে ই-পাসপোর্টের যাত্রা শুরু

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০
  • ৪১০ জন পড়েছে

ঢাকা: আগামী বুধবার থেকে ইলেকট্রনিকস পাসপোর্টের (ই-পাসপোর্ট) যুগে প্রবেশ করছে বাংলাদেশ। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আধুনিক প্রযুক্তিনির্ভর ই-পাসপোর্টের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এজন্য ওইদিন সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছে। এরই মধ্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর বিমানবন্দরে ই-গেটসহ আনুষঙ্গিক কার্যক্রম শেষ করেছে। নির্ধারণ করা হয়েছে এই পাসপোর্টের ফরম ও ফি। উদ্বোধনের পর থেকেই গ্রাহকরা ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন।

কাগুজে পাসপোর্টের দিন শেষ হয়েছে বহু বছর আগেই। দেশে শুরু হয়েছিল যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (মেশিন রিডেবল পাসপোর্ট-এমআরপি)। সে ধারণাও শেষের পথে। এখন দুনিয়াজুড়ে চলছে ই-পাসপোর্ট। এরই মধ্যে বিশ্বের ১১৯টি দেশে চালু হয়েছে। বুধবার থেকে বাংলাদেশও প্রবেশ করতে যাচ্ছে অত্যাধুনিক এই ই-পাসপোর্ট যুগে। তবে পাশাপাশি চলবে এমআরপিও।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান বলেন, ২২ জানুয়ারি বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের এই ই-পাসপোর্টের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এর পর থেকে সাধারণ গ্রাহকও ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। আজ রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

পাসপোর্ট অধিদপ্তর সূত্র জানায়, বহুল কাঙ্ক্ষিত ই-পাসপোর্ট পেতে অতি জরুরি ফি জমা দিলে সব তথ্য ঠিক থাকলে দুই দিনের মধ্যেই তা হাতে পাবেন গ্রাহক। ফি জমাভেদে পাঁচ বছর ও দশ বছর মেয়াদের এই পাসপোর্টে ৪৮ পৃষ্ঠা ও ৬৪ পৃষ্ঠা থাকবে। ই-পাসপোর্টের আবেদন ফরম সত্যায়ন করতে হবে না। তবে আগের মতোই পুলিশ ভেরিফিকেশন থাকছে। ফরমে একজন গ্রাহককে প্রায় ৮৪ ধরনের তথ্য দিতে হবে। এর মধ্যে তারকা চিহ্নিত অন্তত ৪২টি তথ্য অবশ্যই দিতে হবে।




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর