মানবদেহে ট্রায়ালের অনুমোদন পেল ‘বঙ্গভ্যাক্স’ - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
মানবদেহে ট্রায়ালের অনুমোদন পেল ‘বঙ্গভ্যাক্স’ - সব খবর | Sob khobar




মানবদেহে ট্রায়ালের অনুমোদন পেল ‘বঙ্গভ্যাক্স’

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: বুধবার, ২৪ নভেম্বর, ২০২১
  • ১৯ জন পড়েছে

বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের তৈরি করোনা টিকা ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে পরীক্ষার জন্য নীতিগত অনুমোদন পেয়েছে। মঙ্গলবার বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) এই অনুমোদন দিয়েছে।

বিএমআরসির পরিচালক অধ্যাপক ড. মো. রুহুল আমিন স্বাক্ষরিত এক চিঠিতে এই অনুমোদনের সিদ্ধান্ত জানানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে গ্লোব বায়োটেকের কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন গণমাধ্যমে বলেন, বিএমআরসিতে গত ১ নভেম্বর বানরের দেহে চালানো পরীক্ষার ফলাফল সংক্রান্ত প্রতিবেদন জমা দেয় গ্লোব বায়োটেক। প্রতিবেদন জমার পর গত রোববার বৈঠকে বসে বিএমআরসির ন্যাশনাল রিসার্চ ইথিকস কমিটি।

তিনি আরও বলেন, আজ (২৩ নভেম্বর) মানবদেহে বঙ্গভ্যাক্স টিকা প্রয়োগের নৈতিক অনুমোদন দেওয়া হয়েছে। আমরা ক্লিনিক্যালের অনুমোদনের জন্য এখন ঔষধ প্রশাসন অধিদপ্তরে আবেদন করব।

গ্লোব বায়োটেক লিমিটেডের দাবি, প্রাথমিক ফলাফলে এই টিকা ডেল্টাসহ বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ১১টি ভেরিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর।

২০২০ সালের ২ জুলাই দেশে প্রথমবারের মতো টিকা আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক লিমিটেড। এরপর ১৫ অক্টোবর গ্লোব বায়োটেকের তিনটি টিকাকে অনুমোদনপ্রার্থী তালিকায় অন্তর্ভুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গ্লোব বায়োটেকই বিশ্বের একমাত্র প্রতিষ্ঠান যাদের সর্বোচ্চ তিনটি ভ্যাক্সিনের নাম তালিকায় রয়েছে। এই প্রতিষ্ঠানটি ২০১৫ সালে ক্যানসার, আর্থ্রাইটিস, রক্তস্বল্পতা, উচ্চ রক্তচাপ, অটোইমিউন ডিজিজসহ অন্যান্য দুরারোগ্য রোগ নিরাময়ের জন্য বায়োলজিক্স, নভেল ড্রাগ এবং বায়োসিমিলার উৎপাদনের লক্ষ্যে অত্যাধুনিক গবেষণাগার স্থাপনের মাধ্যমে যাত্রা শুরু করে।

আআ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর