মুরগির দোপেঁয়াজু - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
মুরগির দোপেঁয়াজু - সব খবর | Sob khobar




মুরগির দোপেঁয়াজু

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: রবিবার, ১০ অক্টোবর, ২০২১
  • ১২ জন পড়েছে

স্বাদে ভিন্নতা আনতে প্রতিনিয়ত মুরগির ভিন্ন ধরনের রেসিপি তৈরি হচ্ছে। আপনাদের জন্য রইল ভিন্ন স্বাদের মুরগির দোপেঁয়াজু।

উপকরণ: মুরগির গোস্ত ১ কেজি, লবণ পরিমাণ মতো, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা ১ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, লবঙ্গ ৫টি, গোল মরিচ আস্ত ১২টি, পেঁয়াজ কুচি আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, কাঁচামরিচ ৪টি, পেঁয়াজ পাপড়ি ৪টি, সয়াবিন তেল আধা কাপ, ধনেপাতা কুচি ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি: মুরগি ছোট ছোট করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে, এবার একটি বাটিতে গোস্ত নিয়ে সঙ্গে হলুদ, মরিচ, ধনিয়া, জিরা, আদা, রসুন বাটা, লবণ দিয়ে ভালো করে মাখিয়ে ১ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। ১ ঘণ্টা রাখার পর চুলায় একটি হাঁড়িতে তেল দিয়ে গরম করে নিতে হবে। এলাচ দারুচিনি তেজপাতা গোলমরিচ লবঙ্গ দিয়ে ২ মিনিট ভেজে নিতে হবে।

এরপর পেঁয়াজ কুচি দিয়ে আরও কিছুক্ষণ ভাজব। এবার টমেটো কুচি দিয়ে ৫ মিনিট ভেজে নিতে হবে। এরপর মেরিনেট করে রাখা মুরগি দিয়ে ১০ মিনিট ভাজতে হবে অল্প আঁচে।

এরপর ১ কাপ পানি দিয়ে ভালো করে নেড়ে মাঝারি আঁচে রান্না করতে হবে ৪০ মিনিট গোস্ত সিদ্ধ হয়ে আসলে গরম মসলা কাচামরিচ ফালি পেঁয়াজ পাপড়ি দিয়ে ৫ মিনিট ভেজে মাখা মাখা হলে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে ফেলুন। গরম গরম ভাত রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

সবখবর/ আওয়াল




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর