যেসব পানীয় সুস্থ রাখে লিভার - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
যেসব পানীয় সুস্থ রাখে লিভার - সব খবর | Sob khobar




যেসব পানীয় সুস্থ রাখে লিভার

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২
  • ১৫৭ জন পড়েছে

আমাদের শরীরের লিভার নানা গুরুত্বপূর্ণ কাজে সাহায্য করে। এই অঙ্গ শরীর থেকে ক্ষতিকর পদার্থ দূর করা, পুষ্টি গ্রহণ করা এবং বিভিন্ন উৎসেচককে সক্রিয় করার মতো কাজ করে। সারাদিনে লিভার প্রায় ৫০০টি এমন কাজ করে যা আমাদের সুস্থ স্বাভাবিকভাবে বেঁচে থাকতে সাহায্য করে। তাই এই অঙ্গটিকে ভালো রাখার দায়িত্ব নিতে হবে। এক্ষেত্রে এমন কিছু খাবার আমাদের খেতে হবে যা লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

লিভার সুস্থ রাখার ক্ষেত্রে শুধু খাবার নয়, কয়েকটি পানীয়ও সাহায্য করতে পারে। এসব পানীয় রোজ পান করলে লিভারের বহু সমস্যা দূর হয়, লিভার ভালোও থাকে। যেমন-

বিটরুট জুস : দৈনন্দিন জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ একটি সবজি হল বিটরুট। এর মধ্যে ফলেট, পেকটিন, বেটালেইনস, বেটাইনের মতো গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। পাশাপাশি এই সবজিতে রয়েছে ভালো পরিমাণে ভিটামিন এ এবং সি। তাই লিভার ভালো রাখতে এই জুসের জুড়ি নেই।

কফি : কফি বহু মানুষের খুব প্রিয় একটি পানীয়। দিনের শুরুটা কফির মাধ্যমে করতে পারলে শরীরে শক্তি বাড়ে। বিশেষজ্ঞরা বলছেন, কফির অনেক গুণ। এর মধ্যে অবশ্যই একটি গুণ হল লিভারের খেয়াল রাখার ক্ষমতা। বিভিন্ন গবেষণা বলছে, পরিমিত পরিমাণে কফি পান করলে লিভারের অনেক রোগ থেকে দূরে থাকা যায়। এমনকী লিভার থেকে ফ্যাটের পরিমাণ কমাতে পারে কফি। এক্ষেত্রে কফির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এই কাজটি করতে সাহায্য করে বলে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে।

গ্রিন টি : সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা বলছে, সকাল সকাল গ্রিন টি পান করলে এবং ব্যায়াম করলে লিভারের সমস্যা দূরে থাকে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে নানাভাবে উপকৃত করে। এই কারণে গ্রিন টি খেলে লিভার ভালো থাকে থাকে।

হলুদ চা : শুনতে অবাক লাগলেও প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে হলুদ চায়ের কথা বিশেষভাবে উল্লেখ করা রয়েছে। হলুদের মধ্যে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে নানা ক্ষতিকর উপাদান বের করে দিতে পারে। ফলে লিভারের পাশাপাশি শরীরও সুস্থ থাকে।

আমলকীর জুস : আয়ুর্বেদে আমলকীকে বলা হয় ফলের রাজা। এই ফল হল গুণের ভাণ্ডার। এতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সিসহ অন্যান্য জরুরি পুষ্টি উপাদান রয়েছে। এ কারণে আয়ুর্বেদ বিশেষজ্ঞরা এই ফল বারবার খেতে বলেন। লিভার থেকে যে কোনও প্রকার ক্ষতিকর পদার্থ বের করে দিতে চাইলে পান করতে পারেন আমলকীর জ্যুস। দিনে একবার খুব কম মাত্রায় এই জুস খেতে পারলেও উপকার মেলে বলে জানিয়েছেন বিভিন্ন গবেষণা।

রা/চৌ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর