রোগ নিয়ন্ত্রণে রাখতে সকালে যে চা খাবেন - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
রোগ নিয়ন্ত্রণে রাখতে সকালে যে চা খাবেন - সব খবর | Sob khobar




রোগ নিয়ন্ত্রণে রাখতে সকালে যে চা খাবেন

সবখবর ডেস্ক
  • প্রকাশের সময়: শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯
  • ৩৬৬ জন পড়েছে

লাইফস্টাইল ডেস্ক : স্বাস্থ্যকর খাবার আর নিয়মিত ঘুম একজন মানুষকে সুস্থ রাখতে পারে। অতিরিক্ত ওজনের কারণে শরীরে বিভিন্ন রোগ বাসা বাধে। শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে খাওয়া ও ঘুমের প্রতি গুরুত্ব দেয়া প্রয়োজন।

অতিরিক্ত ওজনের ফলে হার্টঅ্যাটক, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ দেখা দিতে পারে। তবে একটি গাছের পাতার গুঁড়ো আপনার অতিরিক্ত ওজন কমিয়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবে। এটি হলো সজনে পাতা।

সজনেগাছের পাতা শুকিয়ে গুঁড়ো করে চা-কফি বা খাবারের সঙ্গে মিশিয়ে খেলে ব্লাড প্রেসার কম থাকে। এ ছাড়া বাড়তি চর্বি কমবে। সজনে চায়ের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই নির্ভয়ে চায়ের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। সজনে চায়ের উপকারিতা:

ওজন কমায়- সজনে চায়ে রয়েছে প্রচুর ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। হাউ টু লস ব্যাক ফ্যাটের লেখক সিনথিয়া জানিয়েছেন, এতে ওজন কমানোর উপাদান যেমন আছে, তেমনি আছে ফ্যাটের বদলে প্রচুর এনার্জি। লো-ফ্যাটের হওয়ায় বারে বারে এই চা খেলেও কোনো সমস্যা হবে না।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে- এই চা ওজন কমার পাশাপাশি প্রেসারও নিয়ন্ত্রণে রাখে। এর মধ্যে থাকা কিউএরসেটিন প্রদাহ কমাতেও সাহায্য করে।

সুগার বশে থাকে- রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে চাইলে এই পাতার চা খেয়ে দেখতে পারেন। এর মধ্যে অ্যান্টিঅক্সাইড ক্লোরিন অ্যাসিড আছে, যা সুগার লেভেল স্বাভাবিক রাখে। টাইপ টু ডায়াবেটিসের রোগীরা চিকিৎসকের পরামর্শ নিয়ে এ চা খেতে পারেন।

কোলেস্টেরল কমায়- কোলেস্টেরল কম থাকা মানেই হৃদরোগের ঝুঁকি কমে। তাই সকালে এককাপ সজনে চায়ে চুমুক দিতেই পারেন।

যেভাবে বানাবেন সজনে চা- সজনে পাতার গুঁড়ো পানিতে ফুটিয়ে ছেঁকে নিলেই তৈরি হয় সবুজ চা। একমুঠো পাতা নিয়ে শুকিয়ে, গুঁড়ো করে নিজেই বানিয়ে নিন চা-পাতা। পাতা ভালো করে ধুয়ে পানিতে ফুটিয়ে ছেঁকে নিতে পারে। কোনো ক্রনিক সমস্যা থাকলে এই চা খাওয়ার আগে চিকিৎসকের পরমার্শ নিন।

সবখবর/ আওয়াল




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর