লুকলুকি ফলের গুনাবলী | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
লুকলুকি ফলের গুনাবলী | সব খবর | Sob khobar




লুকলুকি ফলের গুনাবলী

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: সোমবার, ২৭ জুলাই, ২০২০
  • ৫৯ জন পড়েছে
লুকলুকি ফলের গুনাবলী
লুকলুকি ফলের গুনাবলী

লাইফস্টাইল ডেস্ক : লুকলুকির বৈজ্ঞানিক নাম, ফ্লাকোর্টইয়া ক্যাটাফরাসিটা (Flacourtia cataphracta), এর ইংরেজি নাম-ইন্ডিয়ান প্লাম (Indian plum) এটি নিচুভূমি এবং পাহাড়ি এলাকার বৃষ্টিবহুল অঞ্চলের ‘উইলো’ পরিবারভুক্ত একটি বৃক্ষ।

লুকলুকিও বৈঁচির মতো। আর অঞ্চল বিশেষে অন্য নামও আছে- টিপফল, টিপটিপানি, টিপাটিপি, লুকলুকি, পেলাগোটা, প্যালা, পায়েলা, ঝিটকি, পলাগোটা, টরফই, পাইন্যাগুলা, বেহুই, পানিয়ালা, পানি আমলা, পাইন্না, ইত্যাদি নামে চীনে ও জানে।

লুকলুকি গুল্ম জাতীয় এক ধরনের বৃক্ষ। সবুজ রংয়ের পাতা কিছুটা ঢেউ খেলানো থাকে। পাতা ৫ থেকে ৭ সেন্টিমিটার লম্বাটে হয়। এর উচ্চতা ৫ থেকে ৭ সেন্টিমিটার। আবার ১০ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। গাছে মার্চ-এপ্রিল মাসে ফুল আসে।

আরো পড়ুন : বন্যাদুর্গত ২১০০ পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ

কাঠের জন্যও এ গাছ চাষ করা হয়। ‘কুইন্সল্যান্ড ফ্রুট ফ্লাই’ নামক এক ধরনের মাছির আবাস স্থল হিসেবে এ গাছের পরিচিতি রয়েছে। একদিকে ফলের কদর আরেকদিকে রয়েছে ওষুধিগুণ।

উদ্ভিদ বিজ্ঞান থেকে জানা যায়- হজম শক্তি, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি এতে আছে। তাছাড়া এ গাছের শুকনো পাতায় ব্রংকাইটিস রোগে বিশেষ অবদান রাখে। এ গাছের মূল দাঁতের ব্যথায় দ্রুত কার্যকর ভূমিকা রাখে।

এশিয়ার ক্রান্তীয় অঞ্চল বা ভারতবর্ষের এর উৎপত্তি। পাহাড়ে ও টিলায় এ ফলের গাছ ভালো জন্মে। বেশি আছে সিলেট, কক্সবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, বান্দরবান। এ ফলের গাছ বসতবাড়িতে এবং মাঝেমধ্যে গাঁও গ্রামের বন-বাদাড়েও দেখা যায়। গাছটি নিতান্তই দুর্লভ।

সবখবর/ আওয়াল

নিউজটি শেয়ার করুন




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর