শিবালয়ের মালুচি বাজারে চলছে ভূমি দখলের মহোৎসব | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
শিবালয়ের মালুচি বাজারে চলছে ভূমি দখলের মহোৎসব | সব খবর | Sob khobar




শিবালয়ের মালুচি বাজারে চলছে ভূমি দখলের মহোৎসব

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: সোমবার, ৬ জুলাই, ২০২০
  • ২০৯ জন পড়েছে

শহিদুল ইসলাম, মানিকগঞ্জ: মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরুয়া ইউনিয়নের ঐতিহ্যবাহী মালুচি বাজারে অবৈধ স্থাপনা নির্মান ও ভূমি দখলের মহোৎসব চলছে। বাজারের বুক চিরে বেরিয়ে যাওয়া সড়ক ও জনপথ বিভাগের পাঁকা রাস্তার ঢাল, মন্দির ও হাসপাতালের সামনের জায়গায় স্থাপনা নির্মান করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে অনেকেই।

বাদ পড়েনি ব্যস্ততম মাছ বাজারের প্রবেশ মুখটিও। সেখানেও স্থানীয় এক জনপ্রতিনিধি গড়ে তুলেছে একটি অবৈধ স্থাপনা। এ সকল অবৈধ স্থাপনা উচ্ছেদে সম্প্রতি গণস্বাক্ষরযুক্ত একটি আবেদন উপজেলা প্রশাসন বরাবর দেয়া হলেও এ যাবৎ কার্যকরী কোন ব্যবস্থা না নেয়ায় স্থানীয়দের মাঝে চাপা ক্ষোভ ও অষন্তোষ বিরাজ করছে।

এমন অভিযোগের প্রেক্ষিতে মালুচি বাজার সরজমিন ঘুরে দেখা যায়, প্রবাহমান ইছামতি নদীর পাড়ে গড়ে উঠা দীর্ঘ দিনের এ বাজারে উত্তর ও দক্ষিণ কোনে রয়েছে দুটি ট্রলার ঘাট। বাজারের বুক চিরে বেরিয়ে গেছে সওজ বিভাগের পাকা সড়ক। উত্তর পার্শ্বের প্রবেশ মুখের পশ্চিমে একটি স্বাস্থ্য কেন্দ্র তার পাশেই রয়েছে হিন্দু ধর্মালম্বীদের একটি দূর্গা মন্দির। মন্দিরের সামনের পাঁকা সড়কের দু’ঢালে গড়ে উঠেছে বেশ কয়েকটি অবৈধ স্থাপনা।

এসকল স্থাপনা গড়ে উঠায় ট্রলার ঘাটে মালামাল উঠানামসহ স্বাস্থ্যকেন্দ্র ও মন্দিরে লোকজনের যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। এছাড়া সড়কের পার্শ্বের আরসিসি ঢালাইর উপড় নির্মিত এসকল অবৈধ স্থাপনার ভারে ঢালাইয়ের কয়েকাংশে ফাটল দেখা দিয়েছে। বর্ষার পানির তোড়ে তা নদীতে বিলিনের আশঙ্কা রয়েছে। দুর্ঘটনা রোধে সড়কের দু’ধারে স্থাপিত চিহ্নিত পিলারগুলোও দখলদারা উপড়ে ফেলেছে। এতেও বেড়েছে সড়ক দুর্ঘটনার আশঙ্কা।

স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ একটি চিহ্নিত মহল করোনা মহামারীকালে রাতের আধাঁরে বাজারের বিভিন্ন পয়েন্টের জমিতে অবৈধভাবে স্থাপনা নির্মানে মেতে উঠেছে। এরা এসকল জমিতে ঘড় তুলে উচ্চমূল্যে বিক্রি ও ভাড়া দিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে। যা দেখার যেন কেউ নেই !

উক্ত বাজার ইজারাদার আয়নাল হক ক্ষোভের সাথে জানান, বিচার করবে কে ! বারেক মেম্বর নামে ক্ষোদ এক ইউপি সদস্য মাছ বাজারের মুখে গায়ের জোরে ঘড়তুলে রেখেছে। এতে ক্রেতা-বিক্রেতাদের দুর্ভোগ হলেও তিনি তাঁর অবস্থানে অনড়।

রাস্তার ধারে এসকল অবৈধ স্থাপনা নির্মানকারীদের মধ্যে মোবাইল ফোনে কয়েকজনের সাথে আলাপকালে তারা দাবি করেন, এসকল ভূমি জেলা পরিষদ থেকে পজিশন আকারে লিজ গ্রহণ করেছে।

বাজারের প্রবেশ মুখে এমন স্থাপনা নির্মানে কোন প্রতিবন্ধিকতার সৃষ্টি হচ্ছে কি- না (!) এমন প্রশ্নের জবাবে তারা কোন সদুত্তোর না দিয়ে সাংবাদিকদের দেখা করার অনুরোধ করেন।

শিবালয় উপজেলা নির্বাহী অফিসার বরাবর দেয়া গণ-স্বাক্ষরযুক্ত অভিযোগের বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মোঃ জাকির হোসেনের কাছে জানতে চাইলে তিনি জানান, বিষয়টি সরজমিন পরিদর্শন শেষে জেলা পরিষদকে ব্যবস্থা নেয়ার জন্য পত্র প্রেরণ করা হয়েছে।

সবখবর/ নিউজ ডেস্ক




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর