শিশুদের সামনে যেসব এড়িয়ে যাওয়া উচিৎ
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
শিশুদের সামনে যেসব এড়িয়ে যাওয়া উচিৎ




শিশুদের সামনে যেসব এড়িয়ে যাওয়া উচিৎ

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: বুধবার, ২০ জুলাই, ২০২২
  • ৬১ জন পড়েছে

শিশুদের উঠন্ত বয়সে তার চারপাশের পরিবেশ ব্যাপক প্রভাব ফেলতে পারে। তাই তাদের সামনে কথা বলার আগে ভেবে দেখা দরকার কোনটা বলা যাবে আর কোনটা যাবে না। অসঙ্গত বা অপ্রাসঙ্গিক কথা কোন কোন শিশুর মনস্তাত্তিক প্রভাব ফেলতে পারে।

অনেকেই শিশুর সাথে ঠিক আচরন করছেন ভেবেই যে কোন প্রসঙ্গে কথা বলতে শুরু করেন। যা মোটেই উচিৎ নয়। যার ফলে কোন কোন সময় শিশুর মনে গভীর ক্ষত সৃষ্টি হতে পারে।

আত্নীয়স্বজন বা বন্ধুদের সাথে কখনও শিশুর সাথে তুলনা করা ঠিক নয়। এতে শিশুর মনের বিকাশে প্রভাব ফেলতে পারে। তাই শিশুর নিজস্বতাকে স্বীকৃতি দিয়ে তাকে তার চলার পথে বাঁধা সৃষ্টি করা যাবে না। এমনকি অনেক সময় পরিক্ষার রেজাল্ট খারাফ হলে অন্যদের সাথে তুলনা না করাই ভাল।

শিশু কোন ভূল কাজ করলে তার মধ্যে অপরাধবোধ জন্মাতে দিবেন না। তার মধ্যে আত্নবিশ^াস গড়ে তুলতে হবে যাতে সে সব কাজ অনায়াসে করতে পারে।

শিশুর সাথে একান্তে কিছু সময় দেওয়া উচিৎ যাতে তার অনুভুতিগুলো সে প্রকাশ করতে পারে। শিশুর ভবিষৎ প্রয়োজনে কঠোর কোন সিদ্ধান্ত নেওয়া যাবে না যাতে সে অনুভূতিশূন্যতার সমস্যায় ভূগতে পারে। তারা তাদের মনের কথাগুলো বলতে চাইলে থামিয়ে না দিয়ে কথা শোনা উচিৎ।

ছেলে হোক মেয়ে হোক দুজনকেই একই চোখে দেখুন। ছেলেদের যে স্বাধীনতা দিবেন মেয়েদেরকেও একই স্বাধীনতা দিন। কোন রকম বাজে মন্তব্য করবেন না যাতে শিশুর মনে বোঝা বা আঘাত লাগে।

শিশুর সামনে কোন ঝগড়া বা এমন কোন আচরন করবেন না যাতে তার অনুভূতিতে আঘাত করে।

রা/চৌ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর