শীতকালীন যেসব সবজি উচ্চ রক্তচাপ কমায় শীতকালীন যেসব সবজি উচ্চ রক্তচাপ কমায় – সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
You cannot copy content of this page




শীতকালীন যেসব সবজি উচ্চ রক্তচাপ কমায়

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯
  • ৯৬ জন পড়েছে

লাইফস্টাইল ডেস্ক : উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না রাখা গেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। জীবনযাপন পদ্ধতি,খাদ্যাভাসের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

গাজর : গাজর পটাশিয়ামে ভরপুর। পটাসিয়াম আপনার রক্তবাহী শিরা ও ধমনীর চাপ কমায়। এটি সোডিয়ামের খারাপ প্রভাব কমায়। গাজর এথেরোস্ক্লেরোসিস এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। আপনার খাদ্যে প্রতিদিন গাজর অন্তর্ভুক্ত করতে পারেন।

বিট : বিটমূলের অ্যান্টিঅক্সিডেন্টগুলি রক্তচাপ এবং কলেস্টেরলের মাত্রা কমায় এবং ভিটামিন বি স্নায়ুর কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে যে বিটমূল নাইট্রিক অক্সাইড নামে একটি গ্যাস উৎপন্ন করে। এই গ্যাসটি রক্ত ভেসেলগুলি শিথিল এবং প্রসারিত করতে সহায়তা করে, যা রক্ত প্রবাহকে আরও উন্নত করে এবং সাময়িকভাবে রক্তচাপ কমায়।

পালং শাক : পটাশিয়াম এবং লুটেইন সমৃদ্ধ হলো পালং শাক। লুটেইন ধমনীর দেয়ালের ঘন হয়ে যাওয়াকে বাধা দেয় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। এই শাকে ফলেট এবং ম্যাগনেসিয়ামও প্রচুর যা রক্তচাপের মাত্রা নিশ্চিত করে। পালং শাকে ক্যালোরি অত্যন্ত কম থাকে।

মুলা : মুলাতে আছে প্রচুর পটাশিয়াম, যা রক্তচাপ পরিচালনা করতে সাহায্য করে। সালাদে মূলা ব্যবহার করতে পারেন বা স্যুপে মুলা মেশাতে পারেন।

মেথি পাতা : মেথি পাতা এবং মেথি বীজ দ’টিতেই আছে প্রচুর পরিমাণের ফাইবার যা কোলেস্টেরল কমাতে সহায়তা করে, বিশেষ করে এলডিএল। ফাইবার ভরপুর এই খাবার রক্তচাপের মাত্রা ঠিক রাখে। মেথি পাতা এবং বীজে সোডিয়ামের মাত্রা খুব কম।




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর