শীতে হলুদের গুণাগুণ - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
শীতে হলুদের গুণাগুণ - সব খবর | Sob khobar




শীতে হলুদের গুণাগুণ

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯
  • ১৬০৪ জন পড়েছে

লাইফস্টাইল ডেস্ক : সুন্দর ত্বক পাওয়ার আশায় মেয়েরা মুখে হলুদ মাখান। শীত হলুদের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে শীতের ক্ষতি তো পোষাবেই উপরন্তু ঠোঁট ও ত্বক হবে কোমল ও উজ্জ্বল।

বহু যুগ ধরে আয়ুর্বেদিক চিকিৎসায় হলুদ ব্যবহৃত হয়ে আসছে। অস্টিওআর্থ্রাইটিস, আলসারেটিভ কোলাইটিস, সোরিয়াসিস, ডিমেনশিয়া, পারকিনসনস, আলঝেইমার্স রোগ এমনকি ক্যান্সার নিরাময়ের ক্ষেত্রেও হলুদ খুবই কার্যকরী। ইদানীং একাধিক স্বাস্থ্য সমস্যায় চিকিৎসকরা পথ্য হিসেবে হলুদ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

ঠোঁটের ফাটা ভাব এড়াতে- ফাটা ঠোঁটের পরিচর্যাতে হলুদ অত্যন্ত উপকারী। একটি পাত্রে এক চামচ চিনি, এক চামচ হলুদ আর এক চামচ মধু মেশান। এবার মিশ্রণটি ঠোঁটে মেখে অন্তত পাঁচ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি নিয়মিত ব্যবহার করলে ফাটা ঠোঁটের সমস্যা তো মিটবেই, এর সঙ্গে সঙ্গে ঠোঁট থাকবে কোমল।

ত্বকের তৈলাক্ততা দূর করতে- তৈলাক্ত ত্বকের যত্নে হলুদের ব্যবহার করা যেতে পারে। একটি পাত্রে দু’চামচ চন্দনের গুঁড়া, দু’চামচ লেবুর রস আর সামান্য হলুদের গুঁড়া ভাল করে মেশান। এবার ওই মিশ্রণটি মুখে মেখে অন্তত ২০ মিনিট রাখুন, তারপর ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক ত্বকের তৈলাক্ত ভাব দ্রুত কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

ত্বকের মলিন ভাব এড়াতে- মলিন ত্বকের সমস্যায় ও চোখের নিচের কালচে ভাব দূর করতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে ২ চামচ টক দই, ১ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ ময়দা, ১ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে ভাল করে মেখে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে নিন। এই পদ্ধতিতে হলুদ ব্যবহার করলে ত্বকের মলিনতা ও চোখের নিচের কালচে ভাব দূর হবে।

কালচে দাগ দূর করতে- মুখের বা ত্বকের কালচে দাগ দূর করে হলুদ। একটি পাত্রে এক কাপ দুধ নিন এর সঙ্গে এক চামচ হলুদ গুঁড়া এবং এক চামচ লবণ মেশান। এবার মিশ্রণটি ত্বকের কালচে দাগের ওপর লাগিয়ে অন্তত পনেরো মিনিট রেখে দিন। তারপর মুখ ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন ব্যবহার করলে কালচে দাগ দূর হবে।

দাঁতের হলদে ভাব দূর করতে- হলদেটে দাঁত সাদা ঝকঝকে করতে হলুদ খুবই কার্যকরী একটি উপাদান। দাঁত ব্রাশ করার সময় পেস্টের সঙ্গে সামান্য হলুদ গুঁড়া মিশিয়ে নিন। এভাবে নিয়মিত দাঁত ব্রাশ করলে দাঁতের হলদেটে ভাব কেটে যাবে।

সবখবর/ আওয়াল




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর