শীত আসছে, গিজার রক্ষণাবেক্ষণের সব উপায়ে - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
শীত আসছে, গিজার রক্ষণাবেক্ষণের সব উপায়ে - সব খবর | Sob khobar




শীত আসছে, গিজার রক্ষণাবেক্ষণের সব উপায়ে

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: রবিবার, ১০ নভেম্বর, ২০১৯
  • ২৯৫ জন পড়েছে

ডেস্ক রিপোর্ট : রাতের দিকের হাল্কা ঠান্ডা হাওয়া জানান দিচ্ছে শীত আসছে। ইতিমধ্যেই বেশির ভাগ বাড়ির আলমারি থেকে বেরিয়ে পড়েছে লেপ-কাঁথা-কম্বল। চলছে ব্যবহারের আগে সেগুলো রোদে দেওয়ার পালা।

শীতকাল অনেকের কাছেই প্রিয় তবে গোসলের সময় ঠান্ডা পানির কথা ভাবলেই সকলের গায়ে জ্বর আসে। আর এই সময়েই মুশকিল আসান হল গিজার অথবা ইলেক্ট্রিক ওয়াটার হিটার। এর সাহায্য খুব সহজে এবং কম সময়ে জল গরম করে নেওয়া যায়।

শীতকালেই যে শুধু গরম পানির প্রয়োজন হয় তা নয়, প্রায় সারা বছরই পরিবারের শিশু ও বয়স্ক সদস্যদের গোসলের জন্য গরম জল ব্যবহার হয়। আর জলদি গরম পানি করে নিতে গিজারের জুড়ি মেলা ভার। তবে শীতকালেই এর ব্যবহার সবচেয়ে বেশি হয়।

নিরাপদে গিজার ব্যবহার করার জন্য প্রয়োজন তার সঠিক রক্ষণাবেক্ষণ। কী ভাবে করবেন গিজারের রক্ষণাবেক্ষণ, রইল তারই কিছু পরামর্শ।

নতুন গিজার লাগানোর সময় সঠিক ভাবে বৈদ্যুতিক সংযোগ হয়েছে কি না অথবা গিজারের পাইপের সংযোগ ঠিক হয়েছে কিনা সেই দিকে নজর গিজার স্বয়ংক্রিয় ভাবে কাজ করে। অর্থাৎ বিদ্যুৎ সংযোগ পাওয়ার পর পানি গরম হয়ে গেলে নিজে থেকেই তা বন্ধ হয়ে যায়। বাড়ির গিজারটি স্বয়ংক্রিয় ভাবে কাজ করছে কি না সে দিকে খেয়াল রাখুন।

গিজারে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে পানি গরম হয়ে যায়। খেয়াল রাখুন তা হচ্ছে কি না। না হলে বুঝবেন গিজারে কোন সমস্যা হয়েছে। পানি গরম হয়ে গেলে গিজারটি বন্ধ রাখুন। এতে যেমন বিদ্যুতের সাশ্রয় হবে, তেমনই গিজারটিও দীর্ঘ দিন ভাল থাকবে।

পানি গরম হয়ে গেলে সম্পূর্ণ পানি গিজার থেকে বের করে নিন। জল মজুত হতে থাকলে গিজারে আয়রন জমে গিয়ে তা দ্রুত বিকল হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

ত্রুটিযুক্ত গিজার থাকলে তা দ্রুত ঠিক করার ব্যবস্থা করুন। না হলে এটি ব্যবহারের ফলে বিপদ ঘটতে পারে।

সবখবর/ আওয়াল




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর