শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক! | সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক! | সব খবর | Sob khobar




শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক!

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: শনিবার, ১০ এপ্রিল, ২০২১
  • ১২০ জন পড়েছে

লাইফস্টাইল ডেস্ক: অনেকগুলোতে ব্যবহৃত শ্যাম্পুর মধ্যে রাসায়নিক থাকে। প্রতিনিয়তই বাজারে আসছে নতুন নতুন সাবান বা শ্যাম্পু। পুরনো কোম্পানিরাই নিত্য নতুন নামে নিয়ে আসছে পুরনো প্রোডাক্টই। গবেষকদের মতে, আমাদের রোজকার ব্যবহৃত শ্যাম্পুর মধ্যে অনেকগুলোতেই রাসায়নিক থাকে, যা শরীরের জন্য খুব খারাপ। রাসায়নিক মুক্ত কিনা শ্যাম্পু কেনার আগে তা দেখে নেবেন।

শরীরের জন্য রাসায়নিক থাকলে তা মারাত্মক ক্ষতিকর জেনে নিন-

প্যারাবিন: এই রাসায়নিক শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে। চিকিৎসকরা প্রমাণও পেয়েছেন কিছু ক্ষেত্রে স্তনের ক্যানসারের পিছনে এই রাসায়নিকের সক্রিয় ভূমিকা আছে। যদিও ক্যানসারের মতো অসুখ প্যারাবিন ঘটায় এমন কথা এখনও প্রমাণ হয়নি। তবে এই রাসায়নিক যে শরীরের জন্য ক্ষতিকারক তা প্রমাণিত।

সালফেট: নামীদামী বহু শ্যাম্পু কোম্পানি নিজেদের প্রোডাক্টে সালফেট ব্যবহার করে। সালফেট নিয়ে কিন্তু কেন এই রাসায়নিক শরীরের জন্য ক্ষতিকারক। চিকিৎসকদের কথায়, সালফেটে ডাইঅক্সেন নামের উপাদান যা ক্যানসারের আশঙ্কা বাড়ায়। এটি কিডনিরও মারাত্মক ক্ষতি করে ।

ট্রাইক্লোসান: প্যারাবিনের মতোই এই রাসায়নিকও হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়। এটি রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, ওজন হ্রাস করে এবং শরীরে নানা ধরনের কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধি ঘটাতে থাকে।

ট্রাইক্লোসান: প্যারাবিনের মতোই এই রাসায়নিকও হরমোনের ভারসাম্য নষ্ট করে দেয়। এটি রোগপ্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, ওজন হ্রাস করে, এবং শরীরে নানা ধরনের কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধি ঘটাতে থাকে।

ফ্র্যাগ্রেন্স: যদিও এর আভিধানিক অর্থ সুগন্ধী। কিন্তু আসলে এটি বেশ কিছু রাসায়নিকের মিশ্রন। পরিসংখ্যান বলছে, প্রায় ৩১০০ রকমের রাসায়নিকের ব্যবহার হয় ফ্র্যাগ্রেন্স হিসেবে। এর অনেকগুলোই শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক।

সবখবর/ রা.চৌ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর