সত্যিই কালো বিড়াল অশুভ নাকি কুসংস্কার - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
সত্যিই কালো বিড়াল অশুভ নাকি কুসংস্কার - সব খবর | Sob khobar




সত্যিই কালো বিড়াল অশুভ নাকি কুসংস্কার

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ৪ জন পড়েছে

বিভিন্ন রকম প্রাণী শখ করে আমরা পুষে থাকি। এর মধ্যে বিড়াল অন্যতম। কিন্তু আমাদের সমাজে অনেক কুসংস্কার প্রচলিত আছে। তার মধ্যে একটি হচ্ছে কালো বিড়াল নিয়ে ভুল ধারণা। এই ধরনের কুসংস্কার শুধু আমাদের দেশেই প্রচলিত নয়,পৃথিবীর বিভিন্ন সংস্কৃতিতেও তা বিদ্যমান।

অনেকেই কালো বিড়ালের রাস্তা পার হওয়াকে অশুভ মনে করে থাকেন। জার্মানিতে রাস্তার ডান দিক থেকে বাঁ দিকে কালো বিড়ালের ছুটে যাওয়াকে অশুভ মনে করা হয়। কালো বিড়াল যদি বাম থেকে ডানে রাস্তা পার হয় তবে তা শুভ লক্ষণ বলে ধরা হয়।

পশ্চিম ও দক্ষিণ ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন দেশেও এই জাতীয় বিশ্বাস প্রচলিত রয়েছে। ১৯ শতকের জলদস্যুরা বিশ্বাস করতো, কোনো মানুষের কাছ থেকে কালো বিড়াল দূরে পালালে তা দুর্ভাগ্য দূরীভূত হওয়ার লক্ষণ। জুয়াড়িরা জুয়া খেলতে যাওয়ার পথে কালো বিড়ালের দর্শনও অশুভ বলে মনে করেন।

সাধারণভাবে মনে করা হয়, কালো বিড়াল রাস্তা পার হলে ১০ পা পিছিয়ে গিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে তারপর আবার সামনে এগিয়ে যাওয়া ভালো।

জীববিজ্ঞানীদের একাংশ মনে করেন, এ সমস্ত বিশ্বাসের বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই। কোনো কোনো প্রাণী আসন্ন প্রাকৃতিক দুর্যোগের আভাস পেয়ে থাকে। কিন্তু ব্যক্তি বিশেষের দুর্ভাগ্যের সঙ্গে বিড়াল বা অন্য প্রাণীর যোগ রয়েছে বলে বিশ্বাস করার কোনো যুক্তিসঙ্গত কারণ নেই।

সবখবর/ রা.চৌ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর