সুস্বাস্থ্যের দাওয়াই বিছুটি পাতার চা - সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
সুস্বাস্থ্যের দাওয়াই বিছুটি পাতার চা - সব খবর | Sob khobar




সুস্বাস্থ্যের দাওয়াই বিছুটি পাতার চা

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: রবিবার, ১৭ এপ্রিল, ২০২২
  • ৫৫ জন পড়েছে

বিছুটি পাতার নাম শুনলেই সারা গায়ে যেন চুলকানি শুরু হয়ে যায়। ছেলেবেলায় কাউকে জব্দ করতে হলে অনেকেই এই পাতার ব্যবহার করেছেন রসিকতার ছলে! তবে এই পাতাটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। বিছুটি পাতায় রয়েছে ফ্যাট, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন-সহ একাধিক খনিজ উপাদান। এই পাতা শুকনো করে ব্যবহার করলে সুস্বাস্থ্যের দাওয়াই হতেই পারে।

কি কি রোগ ঠেকাতে পারে এই পাতা:-

১) বিছুটি পাতার অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল গুণ শরীরে যে কোনও রকম সংক্রমণ ঠেকিয়ে রাখতে দারুণ উপকারী। অনেক নারীই মূত্রনালীতে সংক্রমণ বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই)-এর সমস্যায় ভোগেন। এই পাতা শরীর থেকে ক্ষতিকারক ব্যাক্টেরিয়াগুলিকে বার করে দিতে সাহায্য করে।

২) বিছুটি পাতার নির্যাস দিয়ে অনেক রকম ব্যথানাশক ওষুধ তৈরি হয়। বাতের ব্যথা উপশমে এই পাতা বেশ উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গেছে এই পাতার চা নিয়মিত খেলে বাতের ব্যথা আরাম পাওয়া যায়।

৩) ডায়াবেটিক রোগীদের জন্যেও এই পাতার জুড়ি মেলা ভার। এই পাতার রস খেলে শরীরে ইনসুলিন হরমোনের ক্ষরণ বাড়ে। এই হরমোন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৪) কিডনিতে পাথর জমলেও এই পাতার চা খেলে উপকার পেতে পারেন। হাড়ের স্বাস্থ্য ভাল রাখতেও এই পাতার উপর ভরসা রাখতে পারেন।

৫) গরমে অনেকের ত্বকেই ঘামাচির সমস্যা হয়। এ ক্ষেত্রেও বিছুটি পাতার রস খেলে উপকার পেতে পারেন। র‌্যাশ ও অ্যালার্জির সমস্যাতেও এই পাতা দারুণ কাজ দেয়।

বিছুটি পাতা শুকিয়ে গুঁড়ো করে নিন। এ বার একটি পাত্রে পানি গরম করে এক চামচ এই গুঁড়ো মিশিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। তার পর ছেঁকে নিয়েই পান করুন।

রা/চৌ




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর