সোলাইমানির মরদেহে শ্রদ্ধা জানাতে মানুষের ঢল সোলাইমানির মরদেহে শ্রদ্ধা জানাতে মানুষের ঢল – সব খবর | Sob khobar
  1. admin@sobkhobar.com : admin :
  2. editor@sobkhobar.com : editor :
You cannot copy content of this page




সোলাইমানির মরদেহে শ্রদ্ধা জানাতে মানুষের ঢল

সব খবর রিপোর্ট
  • প্রকাশের সময়: রবিবার, ৫ জানুয়ারী, ২০২০
  • ৬২ জন পড়েছে

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানির মরদেহ ইরানে নেওয়া হয়েছে।

রোববার সোলাইমানির মরদেহ ইরানে পৌঁছালে কয়েক হাজার মানুষ শ্রদ্ধা জানাতে রাস্তায় নেমে আসেন। আহভাজ শহরে তার জানাজায় অংশ নেন হাজারো মানুষ। শনিবার ইরাকে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। সেখানেও অংশ নিয়েছিলেন কয়েক হাজার মানুষ।

বাগদাদে শোক মিছিলে অংশ নেওয়া ইরানিরা ইরাক এবং মিলিশিয়া বাহিনীর পতাকা নিয়ে ‘আমেরিকার মৃত্যু চাই’ বলে স্লোগান দেয়।

শহরের বিভিন্ন রাস্তাজুড়ে মিছিলে করেছে ইরানবাসী। এসময় তাদের অনেকের হাতে ছিল সোলাইমানি এবং ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ছবি।

শুক্রবার ভোরে বাগদাদ বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্ট্রের হামলায় নিহত হন ইরানের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি।

১৯৯৮ সাল থেকে ইরানের কুদস ফোর্সের নেতৃত্ব দেওয়া সোলাইমানি ইরানের শাসনব্যবস্থায় গুরুত্বপূর্ণ একজন ব্যক্তি, রাষ্ট্রীয়ভাবে তাকে দেওয়া হতো জাতীয় বীরের সম্মান। তার কুদস বাহিনী সরাসরি দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির কাছে জবাবদিহিতা করে।

খামেনির পর জেনারেল সোলাইমানিকে ইরানের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি মনে করা হতো। সোলাইমানিকে হত্যার ঘটনায় তেহরান ও ওয়াশিংটনের মধ্যে নতুন করে অস্থিরতা তৈরি হয়েছে।

সোলাইমানি নিহতের ঘটনায় কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে খামেনি বলেছেন, এ হামলার পেছনে থাকা অপরাধীদের বিরুদ্ধে ‌চরম ‘প্রতিশোধ’ নেওয়া হবে।

খবর রয়টার্স ও বিবিসির




Comments are closed.

এই বিভাগের আরো খবর




ফেসবুকে সব খবর